শ্রীপুরে ৮ ইউনিয়ন পরিষদের নির্বাচন ৫ জানুয়ারি

0

নইমুল ইসলাম সজিব, শ্রীপুর, গাজীপুর : আগামী ৫ জানুয়ারি শ্রীপুরে ৮ ইউনিয়ন পরিষদসহ দেশের ৭০৭টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে। শনিবার (২৭নভেম্বর )দুপুরে এসব ইউনিয়ন পরিষদের তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শ্রীপুর উপজেলার যে ৮ ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে তা হলো মাওনা,গাজীপুর,তেলিহাটি, কাওরাইদ,বরমী,গোসিংসা,রাজাবাড়ি, প্রহলাদপুর। এর আগে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার নির্বাচন ভবনে শনিবার (২৭নভেম্বর) নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন। এর আগে ৯০তম কমিশন বৈঠকে ভোটের এ সিদ্ধান্ত নেয় ইসি।

তফসিল অনুযায়ী,পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৭ ডিসেম্বর , মনোনয়নপত্র বাছাই ৯ ডিসেম্বর , বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ১০ডিসেম্বর থেকে ১২ডিসেম্বর , আপিল নিষ্পত্তি ১৩ ও ১৪ ডিসেম্বর ।প্রার্থিতা প্রত্যাহার ১৫ ডিসেম্বর,প্রতীক বরাদ্দ ১৭ডিসেম্বর এবং ভোটগ্রহণ করা হবে ৫ জানুয়ারি ।

পঞ্চম ধাপের ৭০৭টি ইউপির মধ্যে ৩৭টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভোটগ্রহণ হবে। ইতিমধ্যে পাঁচ ধাপে ইউপি ভোটের তফসিল ঘোষণা করেছে ইসি। প্রথম ধাপে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর ৩৬৯ ইউপি ও দ্বিতীয় ধাপে ১১ নভেম্বর ৮৩৩ ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে,তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ১০০৩ ইউপি,চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৪০টি ইউপি,পঞ্চম ধাপে ৫ জানুয়ারি ৭০৭ টি ইউপিতে নির্বাচন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

উপজেলা আ.লীগ সূত্রে জানা যায়, আটটি ইউনিয়ন মোট ১০১ জন প্রার্থী নৌকার মনোনয়নের জন্য ফর্ম সংগ্রহ করেছে। উপজেলা নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, চলতি মার্চে হালনাগাদ তথ্য অনুযায়ী আটটি ইউনিয়ন মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ১৬ হাজার ৮’শ ২২ জন এর মধ্যে পরুষ ১ লক্ষ ৬০ হাজার ৫১ জন ও মহিলা ভোটার ১ লক্ষ ৫৬ হাজার ৭’শ ৭১ জন। বর্তমানে সারাদেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে প্রায় চার হাজার ইউপিতে ভোট করা যাবে। মামলা জটিলতার কারণে বেশকিছু ইউপিতে ভোটগ্রহণ আটকে আছে।

দেশ স্বাধীন হওয়ার পর থেকে এ পর্যন্ত ৯ বার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩ ও ২০১১ সালে ইউপি নির্বাচন হয়েছে। চলতি ২০২১ সালে জুনে শুরু হয়েছে দশম ইউপি নির্বাচন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.