নেত্রকোণায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

0

মেহেদী হাসান আকন্দ: নেত্রকোণা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) তে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার সকাল ১১ টায় নেত্রকোণা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)’র সম্মেলন কক্ষে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে নেত্রকোণা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) পিযুষ কান্তি সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক জিয়াউদ্দিন সুমন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ তফসির উদ্দিন খান, জেলা প্রেসক্লাবের সম্পাদক এম মুখলেছুর রহমান, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ, রাজুর বাজার কলেজিয়েট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জিয়াউদ্দিন সুমন বলেন, রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধিতে অভিবাসীদের সুরক্ষা এবং উন্নয়নের বিকল্প নেই। দেশের বেকার সমস্যা দূরীকরণে এবং গরিব নারী জনগোষ্ঠীকে কর্মসংস্থানের সুযোগ তৈরিতে নেত্রকোণা টিটিসির প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ প্রশিক্ষণের ফলে দেশের দরিদ্র জনগোষ্ঠিকে দেশে-বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে একধাপ এগিয়ে নিবে। যারা বিদেশ যাবেন তারা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে সংশ্লিষ্ট ট্র্রেডে প্রশিক্ষণ নিয়ে জেনে বুঝে বিদেশ যাবেন।

সেমিনারে জেলা প্রেসক্লাবের সম্পাদক এম মুখলেছুর রহমান বলেন, বৈদেশিক কর্মসংস্থানে অনিহার কারণে অন্যান্য জেলার চেয়ে নেত্রকোণা জেলার মানুষ অর্থনৈতিকভাবে পিছিয়ে রয়েছে। এ অঞ্চলের মানুষদের অর্থনৈতিকভাবে সাবলম্বী হতে কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করে বৈদেশিক কর্মবাজারে প্রতিযোগীতায় নিজেদের অংশগ্রহণের আহব্বান জানান।

একাডেমিক ইনচার্জ শাকিল আহম্মেদ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়নে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, প্রবাসী কল্যাণ ব্যাংক এর ভূমিকা ও কার্যক্রম তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারের সভাপতি অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) পীযুষ কান্তি সরকার বৈধপথে নিয়ম মেনে প্রশিক্ষণ নিয়ে বিদেশ যাওয়ার প্রতি গুরুত্বারোপ করেন। বিদেশগামী ইচ্ছুক ব্যক্তিরা দালালদের দ্বারা প্রতারিত না হয়ে সরকারিভাবে নিবন্ধিত হয়ে সঠিক কর্মসংস্থান জেনে এবং সেদেশের ভাষা ও কাজে প্রশিক্ষিত হয়ে পারদর্শিতা অর্জন করে বিদেশ গমণ করেন তাহলে প্রতারিত হওয়ার সম্ভাবনা থাকেনা। এজনই প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ যেতে বিদেশগামীদের প্রতি আহবান জানান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.