অবকাঠামো উন্নয়নের মাইলফলক হবে ২০২২: প্রধানমন্ত্রী

0

বিডি২৪ভিউজ ডেস্ক : জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, ‘এ বছরের শেষ নাগাদ আমরা উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১৪ কিলোমিটার অংশে মেট্রোরেল চালু করার পরিকল্পনা গ্রহণ করেছি। এ অংশে ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হয়েছে। আশা করা যায়, মেট্রোরেল রাজধানী ঢাকার পরিবহন খাতে এক বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে।’

চলতি বছরেই খুলে দেয়া হবে দেশের অন্যতম বড় অবকাঠামো উন্নয়ন প্রকল্প পদ্মা সেতু। সেই সঙ্গে দেশের প্রথম মেট্রোরেলসহ আরও কিছু বড় প্রকল্প ২০২২ সালেই চালুর কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, অবকাঠামো উন্নয়নের মাইলফলকের বছর হবে ২০২২ সাল।

সরকারের টানা তৃতীয় মেয়াদের তিন বছর পূর্তি উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে এসব কথা বলেন সরকারপ্রধান। তিনি বলেন, ‘২০২২ সাল হবে বাংলাদেশের জন্য অবকাঠামো উন্নয়নের এক মাইলফলক বছর। আর কয়েক মাস পর জুন মাসেই আমরা উদ্বোধন করতে যাচ্ছি বহুল আকাঙ্ক্ষিত পদ্মা সেতু।

অনেক ষড়যন্ত্রের জাল আর প্রতিবন্ধকতা কাটিয়ে নিজস্ব অর্থায়নে আমরা পদ্মা সেতুর নির্মাণকাজ শেষ করতে যাচ্ছি। এই সেতু দেশের দক্ষিণাঞ্চলকে সরাসরি রাজধানীসহ অন্যান্য অঞ্চলের সঙ্গে যুক্ত করবে। আশা করা হচ্ছে, এ সেতু জিডিপিতে ১ দশমিক ২ শতাংশ হারে অবদান রাখবে।’ আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে টানা তিনবারই ক্ষমতায়। এই সময়ে দেশের উন্নয়নে কী কী কাজ করেছেন, সেসব তুলে ধরেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, ‘এ বছরের শেষ নাগাদ আমরা উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১৪ কিলোমিটার অংশে মেট্রোরেল চালু করার পরিকল্পনা গ্রহণ করেছি। এ অংশে ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হয়েছে। আশা করা যায়, মেট্রোরেল রাজধানী ঢাকার পরিবহন খাতে এক বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে।’

দেশের প্রথম টানেলও চলতি বছরেই চালুর কথাও জানান শেখ হাসিনা। তিনি বলেন, ‘আগামী অক্টোবরে চট্টগ্রামে কর্ণফুলীর নদীর তলদেশ দিয়ে চালু হবে দেশের প্রথম টানেল।’ অন্যান্য বৃহৎ প্রকল্পগুলোর কাজও পুরোদমে এগিয়ে যাচ্ছে। ১ লাখ ১৩ হাজার কোটি টাকা ব্যয়ে দেশের ইতিহাসে সর্ববৃহৎ উন্নয়ন প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্রথম ইউনিট আগামী বছরের এপ্রিল নাগাদ চালু হবে বলে আশার কথা জানান প্রধানমন্ত্রী।

২০০৮ সালের জাতীয় নির্বাচনে জিতে পরের বছরের জানুয়ারির শুরুতে সরকার গঠনের পর থেকে এখন পর্যন্ত টানা ক্ষমতায় আওয়ামী লীগই। এর আগে দেশে কোনো সরকার এত বেশি দিন সরকারে থাকেনি।

শেখ হাসিনা টানা তৃতীয় মেয়াদের সরকার গঠন করেন ২০১৮ সালের ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনে ভোটের অষ্টম দিনের মাথায়। শপথগ্রহণের তৃতীয় বছর পূর্ণ হলো শুক্রবার। প্রতি বছর সরকার গঠনের বার্ষিকীতে জাতির উদ্দেশে আসেন শেখ হাসিনা। এবারও ব্যতিক্রম হয়নি। সাফল্যের বর্ণনা : শেখ হাসিনা তার সরকারের বেশ কয়েকটি সাফল্যের কথা তুলে ধরেন। প্রথমেই তিনি জানান বিদ্যুতের কথা। ২০০৯ সালে তার নেতৃত্বে সরকারের দায়িত্ব গ্রহণের আগে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ছিল ৪ হাজার ২০০ মেগাওয়াট। বর্তমানে দৈনিক বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা দাঁড়িয়েছে ২৫ হাজার ২৩৫ মেগাওয়াটে।

দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে পায়রায় ইতিমধ্যে ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপন হয়েছে। রামপাল, পায়রা, বাঁশখালী, মহেষখালী এবং মাতারবাড়ীতে আরও মোট ৭ হাজার ৮০০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ এগিয়ে চলার কথাও জানান তিনি।

শেখ হাসিনা জানান, ২০০৯ সালে জাতীয় গ্রিডে ১ হাজার ৭৪৪ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হতো। সেটি বেড়ে ২ হাজার ৫২৫ মিলিয়ন ঘনফুটে দাঁড়িয়েছে। নববর্ষের শুরুতে সুখবর হিসেবে বঙ্গোপসাগরে গ্যাস হাইড্রেটের সন্ধান পাওয়ার কথাও জানান শেখ হাসিনা। জানান, সেখানে ১৭ থেকে ১০৩ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার আশা করছেন তারা।

প্রধানমন্ত্রী বলেন, আজ খাদ্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ। বর্তমানে দানাদার খাদ্যশস্য উৎপাদনের পরিমাণ দাঁড়িয়েছে ৪ কোটি ৫৫ লাখ মেট্রিক টন। বাংলাদেশ বিশ্বে ধান, সবজি ও পেঁয়াজ উৎপাদনে তৃতীর্থ স্থানে উন্নীত হয়েছে।

অব্যাহত নীতিসহায়তা ও প্রণোদনার মাধ্যমে কৃষিক্ষেত্রে এই বিপ্লব সাধিত হয়েছে হিসেবে উল্লেখ করেন তিনি। বলেন, ‘মাছ-মাংস, ডিম, শাকসবজি উৎপাদনেও বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ। অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছ উৎপাদন বৃদ্ধির হারে বাংলাদেশ দ্বিতীয় স্থানে এবং ইলিশ উৎপাদনকারী ১১ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথম।

অতীতের সরকারগুলো গ্রামকে বরাবরই উপেক্ষা করেছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আমরাই প্রথম গ্রামোন্নয়নকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করি। তিনি জানান, ২০০৯ থেকে ২০২১ পর্যন্ত গ্রামে ৬৬ হাজার ৭৫৫ কিলোমিটার সড়ক উন্নয়ন, ৩ লাখ ৯৪ হাজার ব্রিজ-কালভার্ট, ১ হাজার ৭৬৭টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন, ১ হাজার ২৫টি সাইক্লোন শেল্টার এবং ৩২৬টি উপজেলা কমপ্লেক্স ভবন নির্মাণ ও সম্প্রসারণ করা হয়েছে।

জানান, ২০০৯ থেকে ২০২১ সালের মধ্যে ৪৫৮ কিলোমিটার জাতীয় মহাসড়ক চতুর্থ বা তদূর্ধ্ব লেনে উন্নীত করা হয়েছে। আরও ৮৮৭ কিলোমিটার মহাসড়ক চার এবং তদূর্ধ্ব লেনে উন্নীত করার কাজ চলছে। ঢাকায় বিমানবন্দর থেকে কুতুবখালী পর্যন্ত ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ ২০২৩ সাল নাগাদ শেষ হবে।

বাংলাদেশ রেলওয়েকে যুগোপযোগী এবং আধুনিক গণপরিবহন হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বর্তমানে ১৩ হাজার ৩৭১ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে ৩৭টি প্রকল্পের কাজ চলছে বলেও জানান প্রধানমন্ত্রী। জানান, ঢাকার চারদিকে সার্কুলার রেললাইন স্থাপনের সমীক্ষার কাজ চলছে।

বলেন, ২০০৯ থেকে ২০২১ পর্যন্ত ৪৫১ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ এবং ১ হাজার ১৮১ কিলোমিটার রেলপথ পুনর্বাসন করা হয়েছে। ৪২৮টি নতুন রেলসেতু নির্মাণ করা হয়েছে। যমুনা নদীর ওপর ৪ দশমিক ৮ কিলোমটির দীর্ঘ বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণকাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ বিমান এয়ারলাইনসের বিমানবহরে ১২টি নতুন অত্যাধুনিক বোয়িং এবং ড্রিমলাইনার উড়োজাহাজ সংযোজনের কথাও জানান তিনি। বলেন, বহরে সংযোজিত হয়েছে তিনটি ড্যাশ-৮-৪০০ উড়োজাহাজ।

‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ শীর্ষক পরিকল্পনার আওতায় ৬৪টি জেলায় প্রায় ৪ হাজার ৪৩৯ কিলোমিটার নদী, খাল ও জলাশয় খনন করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী। সরকারি-বেসরকারি মিলিয়ে স্বাস্থ্য খাতে বাংলাদেশের ব্যাপক ইতিবাচক পরিবর্তন হয়েছে বলেও মনে করেন শেখ হাসিনা। বলেন, সারা দেশে সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক এবং ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র থেকে গ্রামীণ নারী-শিশুসহ সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে। সেই সঙ্গে বিনা মূল্যে ৩০ ধরনের ওষুধ দেয়া হয়।

মানুষের গড় আয়ু ২০১৯-২০ বছরে ৭২ দশমিক ৮ বছরে উন্নীত হওয়ার পেছনে স্বাস্থ্যসেবার সম্প্রসারণ এবং গুণগত মানোন্নয়নের কথাও তুলে ধরেন তিনি। করোনার প্রভাবের মধ্যেও অনলাইনে শিক্ষাকার্যক্রম এগিয়ে নেয়া, বিনা মূল্যে বই বিতরণ, প্রায় ২ কোটি ৩০ লাখ শিক্ষার্থীর মধ্যে ২ হাজার ৯৫৮ কোটি টাকার বৃত্তি-উপবৃত্তি বিতরণের কথাও তুলে ধরেন তিনি।

ইন্টারনেট সেবার বিকাশের কারণে অনলাইনে ব্যবসা-বাণিজ্য এবং লেনদেন সুবিধা গ্রহণ করে সাধারণ মানুষ স্বাভাবিক জীবনযাত্রা অব্যাহত রাখতে সমর্থ হয়েছে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা। বলেন, ‘আমাদের প্রায় ছয় লাখ তরুণ-তরুণী আজ ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে নিজেদের কর্মসংস্থানের পাশাপাশি বৈদেশিক মুদ্রা অর্জন করছে।’ নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উদ্ভাবন, ডিজিটাল প্রযুক্তির চতুর্থ শিল্পবিপ্লবের যুগে প্রবেশের জন্য সরকারের প্রস্তুতির কথাও বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘চতুর্থ শিল্পবিপ্লব একদিকে যেমন চ্যালেঞ্জ তৈরি করবে, তেমনি খুলে দেবে সম্ভাবনার দ্বার। আমাদের চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী সুদক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে। আমাদের রয়েছে বিপুলসংখ্যক তরুণ। এই তরুণ প্রজন্মকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার উপযোগী করে গড়ে তোলার যাবতীয় উদ্যোগ আমরা গ্রহণ করছি।’

সামাজিক নিরাপত্তাবেষ্টনী কর্মসূচির আওতায় উপকারভোগীর সংখ্যা প্রায় ১ কোটি ২ লাখ ৮৭ হাজারে উন্নীত, মুক্তিযোদ্ধা ভাতা ১২ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা করা, ১ লাখ ৪৮ হাজার ৩৯৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতক খাসজমি বরাদ্দ দিয়ে বাড়ি করে দেয়া, কক্সবাজারের খুরুশকুলে জলবায়ু উদ্বাস্তুদের জন্য ৪ হাজার ৪৪৮টি ফ্ল্যাট নির্মাণ, ঢাকায় বস্তিবাসীদের জন্য মিরপুরে ১০ হাজার ফ্ল্যাট নির্মাণের বিষয়টিও উঠে আসে সরকারপ্রধানের ভাষণে।

নারীদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য প্রতিটি উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা, নারী উদ্যোক্তাদের জন্য স্বল্পসুদে বিশেষ ঋণের ব্যবস্থা করার কথাও বলেন তিনি।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.