নকলায় সূর্যমুখী চাষ করে সফল আবজাল হোসেন লাল মিয়া

0

নকলা প্রতিনিধি, ইউসুফ আলী মন্ডল: নকলা উপজেলার শিক্ষিত এক বেকার যুবক আবজাল হোসেন লাল মিয়া সূর্যমুখী চাষ করে কৃষিতে ব্যাপক সফলতার মুখ দেখেছে নিজেকে এবং নিজ এলাকার কৃষিকে করেছে বৈপ্লবিক পরিবর্তন । সূর্যমুখী চাষ করে এখন সফল এক যুবক আবজাল হোসেন লাল মিয়া। তিনি কৃষির পরামর্শ নিয়ে সরকারী কৃষি অফিসে যোগাযোগ করে নানা রকম কৃষি উৎপাদন করে সফল কৃষক হিসাবে পরিচিতি লাভ করেছেন । তিনি এবার ৫০ শতক জমিতে করেছেন সূর্যমুখী তেল চাষ । তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্দির জন্য প্যাটার্ন ভিত্তিক একক প্রদশর্নী এর মাধ্যমে নকলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তর থেকে দুই কেজি সূর্যমুখী হাইসান ৩৩ জাতের বীজ সংগ্রহ করেন ।

একই সাথে নকলা কৃষি অফিস ২০ কেজি সার বিনামূল্যে তাকে প্রদান করেন । ৫০ শতক জমিতে সূর্যমুখী চাষ করে বাম্পার ফলনের সম্বাবনা দেখছেন তিনি। তার জমিতে নভেম্বরের শেষ দিকে সূর্যমুর্খী বীজ বপন করেন মার্চ মাসের প্রথমে ফসল হিসাবে ঘরে উঠবে সূর্যমুখী ফসল । ৫০ শতক জমি থেকে ১ লাখ ২০হাজার টাকার ফসল উৎপাদিত হবে বলে তিনি জানান। এছাড়া কেঁচো চাষ, ভার্মিস্ট জৈব সার ,কলা বাগান , হস্ত শিল্প গম চাষ, মাছ চাষ সহ একাধিক প্রকল্প হাতে নিয়েছেন।

প্রথমে ২৫০ গ্রাম কেঁচো নিয়ে চার পাতা টিনের ছাওনী দিয়ে চারটি মাটির পাট বসিয়ে কেঁচো চাষ শুরু করেন। সহজ এই পদ্ধতিতে কেঁচো চাষ করে ১ হাজার টাকা কেজি কেঁচো বিক্রি করে লাভবান হচ্ছেন । এছাড়া ভার্মিস্ট কমপোষ্ট সার তৈরী করে বিক্রি করে লাভবান হচ্ছেন ।কৃষিতে নতুন মাত্রা যোগ করে এলাকাবাসীকে তাক লাগিয়ে দিয়েছেন এই যুবক। তার আর অভাবের কাছে হার মানতে হচ্ছেনা । এখন নিজের জমি থেকে উৎপাদিত কৃষি পণ্য বিক্রি করে স্বাচ্ছন্দে জীবন যাপন করতে পারছেন তার স্ত্রী ও সন্তান নিয়ে ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.