রূপপুর বিদ্যুৎ প্রকল্পে ১০ দিনে ৫ রাশিয়ানের মৃত্যু

0

পাবনা প্রতিনিধি : গত ১০ দিনের ব্যবধানে পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত ৫ রাশিয়ানের মৃত্যু হয়েছে। গত রোববার বিকেলে মারা গেছেন ভরতনিকভ আলেকজান্ডার (৪৫) নামে এক রুশ নাগরিক। উপজেলায় সাহাপুরের নতুনহাটে রূপপুরে বিদেশিদের জন্য আবাসন প্রকল্প গ্রিনসিটির বহুতল ভবনের কক্ষ থেকে ওই রুশ নাগরিকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। আলেকজান্ডার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ‘নিকিম এটোমস্ট্রয়’ নামে একটি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন।

পুলিশ জানায়, বিদেশি পাসপোর্টধারী ওই রুশ নাগরিক গ্রিনসিটির আবাসিক বহুতল ভবনের একটি কক্ষে থাকতেন বসবাস করতেন। রোববার তাঁর রূপপুরে ডিউটিতে যাওয়ার কথা ছিল। কিন্তু ডিউটিতে না যাওয়ায় পার্শ্ববর্তী বিদেশি রুমমেট তাঁকে খুঁজতে এসে দেখেন আলেকজান্ডার গ্রিনসিটির ১৫ নম্বর বিল্ডিংয়ের ষষ্টতলায় খাটের উপরে অচেতন অবস্থা পড়ে আছেন। দ্রুত তিনি গ্রিনসিটি প্রকল্প সংশ্লিষ্ট সবাইকে খবর দেন। খবর পেয়ে পুলিশ বিকেলে তাঁর মরদেহ উদ্ধার করে। এর আগে কোম্পানির নিজস্ব ডাক্তার দিয়ে মৃত্যু শনাক্ত করে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে তাঁর মৃত্যু সনদপত্র সংগ্রহ করা হয়।

ঈশ্বরদী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ জানান, গত ১০ দিনের ব্যবধানে রূপপুরের পাঁচজনের মরদেহে উদ্ধার করা হয়েছে। এসব মরদেহ ময়নাতদন্তের রিপোর্টে তেমন কিছু পাওয়া যায়নি। শুধু একজনের মাদক সংশ্লিষ্টতা পাওয়া গেছে। অন্যদের রিপোর্টে হৃদরোগের কথা বলা হয়েছে। তিনি আরও জানান, রোববার উদ্ধার হওয়া রুশ নাগরিকের মরদেহে ময়নাতদন্তের তদন্তের জন্য বিকেলে পাবনা জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। তার পক্ষ থেকে ভেষজ জাতীয় কিছু সামগ্রী উদ্ধার করা হয়েছে। তিনি নিয়মিত জিম করতেন। এই ভেষজ খাবারগুলো রাশিয়া থেকে আনা বলে খোঁজ নিয়ে জানা গেছে।

উল্লেখ্য, এর আগে গত ২ ফেব্রুয়ারি শাকিরভ আলেক্সেইয়ের (৪০) ঘুমের মাঝে এবং ২৮ জানুয়ারি ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় বারচেনকো আলেক্সেইয়ের (৪৮)। এরপর ৫ ফেব্রুয়ারি ট্রেস্ট রোসেম নামে রাশিয়ান সাব-ঠিকাদারি প্রতিষ্ঠানের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার চুকিন পাভেল (৪৮) অসুস্থ হয়ে মারা যান। এদিন রাত ২টার দিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের এসএমইউ-১ নামে আরেকটি সাব-ঠিকাদারি প্রতিষ্ঠানের ইন্সটলার তলমাসেফ ভাইয়াসেলভের (৫৯) ১৪ তলা থেকে সিঁড়ি বেয়ে নামার সময় নিচে পড়ে যান। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। এ নিয়ে গত ১০ দিনে ৫ জন রাশিয়ান নাগরিকের মৃত্য হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.