নেত্রকোণায় বিসিক’র অনলাইন ডাটা এন্ট্রি বিষয়ক কর্মশালা

0

মেহেদী হাসান আকন্দ: নেত্রকোণা জেলায় মাঝারী, ক্ষুদ্র ও কুটির শিল্পসমূহকে অনলাইন ডাটাবেজের আওতায় আনার লক্ষ্যে জেলার ইউনিয়ন ডাটা এন্ট্রি অপারেটরদেরকে নিয়ে ডাটা এন্ট্রি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) নেত্রকোণা’র উদ্যোগে এটুআই প্রোগ্রাম কর্মশালায় ডাটা এন্ট্রি অপারেটরদের প্রশিক্ষণ প্রদান করে।

দেশের সমগ্র অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের পূর্নাঙ্গ তথ্য একই প্লাটফর্ম হতে সংগ্রহ করার সুবিধা প্রদান করে নতুন শিল্প উদ্যোক্তা, গবেষক, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও আন্তর্জাতিক সংস্থার দেশের শিল্পায়ন তথা আর্থ-সামাজিক উন্নয়নে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণে সহায়তার লক্ষ্যে এই উদ্যোগটি বিসিক সারাদেশে বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় নেত্রকোণা জেলার মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের অনলাইন ডাটাবেজে অন্তর্ভুক্তির লক্ষ্যে কর্মশালাটি পরিচালনা করেন এটুআই প্রোগ্রামের উদ্ভাবক মো: আব্দুস সাত্তার। কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, এটুআই প্রোগ্রামের প্রধান ও বিসিক’র পরিচালক (অর্থ) (যুগ্ম সচিব) স্বপন কুমার ঘোষ। আরোও উপস্থিত ছিলেন, বিসিক নেত্রকোণা কার্যালয়ের উপ-ব্যবস্থাপক মোঃ আক্রাম হোসেন, প্রমোশন অফিসার শিরিন ইসলাম, সম্প্রসারন কর্মকর্তা সুব্রত কুমার কর।
শিল্পের অনলাইন ডাটাবেজ কর্মসূচীর ফলে সৃষ্ট সুবিধাদির বিষয়ে আলোকপাত করে শিল্পের তথ্য সংগ্রহের সহজলভ্যতা ও একই প্লাটফর্মে জেলার সকল শিল্পের তথ্য পাওয়া যাবে বলে প্রধান অতিথি আশাবাদ ব্যক্ত করেন।
এছাড়া ডাটাবেজের আওতাভুক্ত শিল্প প্রতিষ্ঠানের ই-কমার্স এর সুবিধা লাভ, শিল্প ঋণের অগ্রাধিকার পাওয়ার ব্যাপারে সরকারের পরিকল্পনা সম্পর্কে বিসিকের উপ-ব্যবস্থাপক মোঃ আক্রাম হোসেন উল্লেখ করেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.