চাটমোহরে বিষপ্রয়োগে কবুতর নিধনের অভিযোগ

0

নিজস্ব প্রতিনিধি : প্রতিবেশি কাউকে না জানিয়ে জমিতে বিষ প্রয়োগ করায় সেই বিষাক্ত ফসল খেয়ে প্রায় আড়াইশ’ কবুতর মারা গেছে বলে অভিযোগ উঠেছে। পাবনার চাটমোহর উপজেলার মল্লিকপুর গ্রামে গত শুক্রবার (১২ মার্চ) এ ঘটনা ঘটে। এ ঘটনায় প্রতিকার চেয়ে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী এস কে পান্না মামুন।

লিখিত অভিযোগে জানা গেছে, মল্লিকপুর গ্রামের মৃত আশকার আলীর ছেলে এস কে পান্না মামুন দীর্ঘদিন যাবত তার খামারে হাঁস, মুরগী ও কবুতর পালন করে আসছেন। গত শুক্রবার দুপুরে তার স্ত্রী কবুতর খামার থেকে ছেড়ে দিলে পাশর্^বর্তী জমিতে যায়। বিকেলের দিকে মামুনের প্রায় ২৫০টি কবুতর মারা যায় বলে অভিযোগ।

খামারী মামুনের অভিযোগ, মহেলা হাটপাড়া গ্রামের মৃত রমজান আলীর ছেলে আব্দুল আজিজ অসৎ উদ্দেশ্যে মামুনের খামার সংলগ্ন জমিতে গামা ঘাসের বীজের সাথে বিষ মিশিয়ে চাষ করেছিলেন। এ বিষয়ে আজিজ প্রতিবেশি বা আশপাশের কাউকে জানাননি বা কোনো সতর্কতামুলক চিহ্নও দেননি। তার জমির ওই বিষাক্ত বীজ খেয়ে কবুতরগুলো মারা গেছে বলে অভিযোগ মামুনের। এতে তার অন্তত দুই লাখ টাকার ক্ষতি হয়েছে বলেও দাবি করেন তিনি। এ ঘটনায় প্রতিকার চেয়ে ওইদিন রাতে থানায় লিখিত অভিযোগ দেন ক্ষতিগ্রস্থ মামুন।

অভিযোগের বিষয়ে আব্দুল আজিজ বলেন, একটা ক্ষতি যেহেতু হয়ে গেছে, সেজন্য এলাকার মেম্বার ও গণ্যমান্য ব্যক্তিদের বিষয়টি মিমাংসা করে দেয়ার জন্য বলেছি। কিন্তু মামুন মিমাংসা না মেনে থানায় চলে গেছে। এখানে আমার কি করার আছে। তার আড়াইশ’ কবুতর মারা যায়নি। ৫/৭টি কবুতর মারা গেছে বলে জানি। এর ক্ষতিপূরণ দিতে চেয়েছি।

চাটমোহর থানার ওসি আনোয়ার হোসেন বলেন, অভিযোগ পাওয়ার পর দুই পক্ষকে থানায় ডাকা হয়েছিল। কিন্তু বাদি পক্ষ আসেনি। আমরা বিষয়টিকে খতিয়ে দেখছি, কিভাবে ব্যবস্থা নেয়া যায়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.