কাপ্তাই জাতীয় উদ্যানে বিশ্ব হাতি দিবস পালিত

0

মাহফুজ আলম, স্টাফ রিপোর্টার : পরিবেশের ভারসাম্য রক্ষায, হাতি করলে সংরক্ষণ,রক্ষা পাবে প্রাকৃতিক বন ও পাহাড়, সারা দেশের ন্যায় রাঙামাটি দক্ষিণ বনবিভাগ ও প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে কাপ্তাই জাতীয় উদ্যানে বিশ্ব হাতি দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালীর ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (১২ আগস্ট)সকাল সাড়ে ১০ টায় রাঙামাটি দক্ষিণ বন বিভাগের আওতাধীন কাপ্তাই রেঞ্জের সার্বিক তত্ত্বাবধানে এই দিবসটি পালিত হয়েছে।

কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদের সঞ্চালনায় রাঙামাটি দক্ষিণ বিভাগীয় বন কর্মকর্তা জনাব ছালেহ মোঃ শোয়াইব খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে, প্রধান অতিথি হিসেবে ছিলেন চট্রগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা জনাব আ. ন. ম আব্দুল ওয়াদুদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন বন উজাড়ের ফলে এখানকার বনজ সম্পদের অপরিমিত ক্ষতি হচ্ছে, আর সে ক্ষতির মাসুল দিতে হচ্ছে সাধারণ মানুষ ও বন্য প্রাণী হাতির । সম্প্রতি বর্ষা মৌসুমে ঘটছে পাহাড়ধসের মত ভয়াবহ ঘটনা।

হারাতে হয়েছে বহু মানুষের প্রাণ। তবে এ ক্ষতি কাঠিয়ে উঠতে নতুন বনায়ন সৃষ্টি, বন্যপ্রাণী সংরক্ষণে গেম রির্জাভ স্থাপন ও সুষ্ঠু বন ব্যবস্থাপনার মতো পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন বলে মনে করছেন।

হাতি স্থলজ স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে সবচেয়ে বড়। একটা সময় পৃথিবীজুড়ে কয়েক প্রজাতির হাতির বিচরণ থাকলেও কমতে কমতে তা এখন নেমে এসেছে অতি নহণ্যে । চার প্রজাতির হাতির মধ্যে দুইটি প্রজাতি হাতি বিলুপ্তপ্রায়। মানুষ হিসেবে আমাদের নিজেদের প্রয়োজনেই জীব বৈচিত্র্য এবং বন রক্ষায় হাতিকে বাঁচিয়ে রাখতে প্রত্যেককে এগিয়ে আসা উচিত।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন,৪ নং কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ, মাকসুদুর রহমান,লোকমান আহমেদ,গণমাধ্যমকর্মী মাহফুজ আলম প্রমুখ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.