আজ গানের দিন’র এবারের শিল্পী কামাল আহমেদ

0

বিশেষ প্রতিবেদক : নৃ-বিজ্ঞানের ছাত্র কামাল আহমেদের শিল্পী হয়ে ওঠার গল্পটা একটু ব্যতিক্রমী। ছায়ানটের সঙ্গে যুক্ত না হলে হয়তো সুরের জগতে পা-ই পড়ত না তার। বলা যায়, তার জীবন চলার পথ বাঁক নেয় দেশের ঐতিহ্যবাহী সঙ্গীত শিক্ষায়তন ছায়ানটের সংস্পর্শে এসেই।

এখানে রবীন্দ্রসঙ্গীত শেখার পাশাপাশি ওয়াহিদুল হক, সন্জীদা খাতুন প্রমুখ প্রথিতযশা সঙ্গীতজ্ঞ ও গুণীজনের সান্নিধ্য লাভ করেন তিনি। আর শাস্ত্রীয়সঙ্গীতে তালিম নেন ওস্তাদ ফুল মোহাম্মদের কাছে। এক সময় তাকে প্রতিষ্ঠিত শিল্পীর স্বীকৃতি এনে দেয় তার শ্রম ও সাধনা। বিকশিত হয় তার শিল্পীসত্তা। সাধনার স্বীকৃতিস্বরূপ সঙ্গীতশিল্পী হিসেবে প্রতিষ্ঠা পান তিনি।

রোববার (২ অক্টোবর) এনিগমা মাল্টিমিডিয়া লিমিটেডের নিয়মিত সঙ্গীত আয়োজন ‘আজ গানের দিন’-এ গাইবেন শিল্পী কামাল আহমেদ। রাত ১০টায় এনিগমা টিভিতে সরাসরি সম্প্রচারিত এ অনুষ্ঠানের ১২তম পর্বে নিজের ও শ্রোতাদের পছন্দের গানগুলো গেয়ে শোনাবেন তিনি। এনিগমার ফেসবুক ও ইউটিউব পেজে উপভোগ করা যাবে আজ গানের দিন।।

কামাল আহমেদ বর্তমানে বাংলাদেশ বেতারের অনুষ্ঠান বিভাগীয় পরিচালক। মাঝে বাংলাদেশ টেলিভিশনে তিন বছর কাজ করেছেন। রবীন্দ্রসঙ্গীত, আধুনিক গান, বঙ্গবন্ধুকে নিবেদিত গানসহ বিভিন্ন গানের ১৭টি অ্যালবাম রয়েছে তার। এর মধ্যে উল্লেখযোগ্য নানা রঙের দিনগুলি, পথ চাওয়াতেই আনন্দ, গোধূলি, বেঁধেছি আমার প্রাণ, মহাকবি, অধরা, রাজনীতির কবি, স্মৃতির শহর ইত্যাদি।

সংগীতে অবদানের জন্য সার্ক কালচারাল সোসাইটি অ্যাওয়ার্ড, ফোবানা অ্যাওয়ার্ড, বঙ্গবন্ধু গবেষণা ফাউন্ডেশন অ্যাওয়ার্ড, শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত অ্যাওয়ার্ড পেয়েছেন কামাল আহমেদ। ইতোমধ্যে ভারত, শ্রীলঙ্কা এবং কানাডায় বিভিন্ন অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করে সুনাম কুড়িয়েছেন নিবেদিতপ্রাণ এই শিল্পী।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.