পাবিপ্রবির ক্যাম্পাসে সৌন্দর্যের সঙ্গী ‘জালালি কবুতর’

0

নুরমোহাম্মদ,পাবিপ্রবি, প্রতিনিধি: সবুজে শ্যামলে ভরা বাংলার প্রকৃতিতে বিভিন্ন সময়ে বিভিন্ন প্রজাতির পাখির দেখা মেলে। এদেশের ঐতিহ্যের সঙ্গে পাখির ইতিহাস দীর্ঘ। একটা সময় পাখির কলতানে মুখর থাকত এ দেশের শ্যামল প্রকৃতি। সময়ের পরিক্রমায় প্রকৃতি থেকে কমতে শুরু করেছে পাখি। অনেক পাখিই এখন বিলুপ্তির পথে।

প্রকৃতি থেকে ধীরে ধীরে পাখির সংখ্যা কমতে শুরু করলেও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি) ক্যাম্পাসে এখনও অনেক বিলুপ্ত, প্রায় বিলুপ্ত পাখির দেখা মেলে। প্রতিদিন বিকেলে এই ক্যাম্পাসে জালালি কুবতরের উপস্থিতি চোখে পড়ার মতো। শেষে বিকেলে ঝাঁকে ঝাঁকে দেখা মেলে জালালি কবুতরের।

বিকেলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার এবং শেখ হাসিনা হলের ছাদ, কার্নিশ এবং বিল্ডিংয়ের ছোট ছোট খোপগুলো দখলে থাকে জালালি কবুতরের। এ সময় কবুতরগুলোর এক বিল্ডিং থেকে অপর বিল্ডিংয়ে উড়ে যাওয়া, কিছু সময় পর পর দল বেঁধে পুরো আকাশে ঘুরে বেড়ানো, বাকবাকুম শব্দ, ডানা ঝাপটানোর আওয়াজ এক মধুর পরিবেশ তৈরি করে।

উল্লেখ্য, পরিবেশ বিশেষজ্ঞরা বলছেন, বিশ্ববিদ্যালয়ের পাশে থাকা ফসলি জমি এবং জলাভূমি থাকাতে এখানে পাখির জন্য প্রচুর খাবার রয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে পাখি থাকার জন্য পর্যাপ্ত জায়গা থাকার কারণে অনেক পাখিই এই ক্যাম্পাসকে থাকার জন্য নিরাপদ মনে করেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.