বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে উদযাপিত হলো সনাতন ধর্মালম্বীদের অন্নকূট উৎসব

0

রিমন পালিত: বান্দরবান প্রতিনিধি : ধর্মীয় ভাব গাম্ভীর্য ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের অন্নকূট মহোৎসব উদযাপিত হয়েছে।

অন্নকূট মহোৎসব উপলক্ষে শুক্রবার ২৮ অক্টোবর সকাল থেকেই বান্দরবানের কালাঘাটা শ্রী শ্রী রাধা গিরিধারী মন্দিরের আয়োজনে চলছে নানান ধর্মীয় আনুষ্ঠানিকতা।

এসময় শ্রী শ্রী গিরি গোবর্ধন পূজার মাধ্যমে অন্নকূট মহোৎসব শুরু হয়। এরপর পর্যায়ক্রমে শ্রীমদ্ভাবগতপাঠ, ভজন কীতর্ন, রাজভোগ ও আরতি নিবেদনসহ চলে পালা কীর্তন ও ধর্মীয় আলোচনা সভা।

অনুষ্ঠানে কালাঘাটা শ্রী শ্রী রাধা গিরিধারী মন্দিরের অধ্যক্ষ রাধা গোবিন্দ দাস, বান্দরবান ইসকন মন্দিরের সাধারণ সম্পাদক শ্রী পাদ জয়দেব ভক্ত দাস , ভজন কীর্তন পরিবেশনায় সাখী গোপাল দাস সহ বিভিন্ন ধর্মীয় বক্তারা উপস্থিত থেকে ভক্তদের বিভিন্ন ধর্মীয় জ্ঞান প্রদান করেন।

এসময় অনুষ্ঠানে জেলা ও উপজেলার সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা উপস্থিত হয়ে শ্রী শ্রী অন্নকূট উৎসবে অংশ নেয়।

সন্ধ্যায় সহস্র প্রদীপ প্রজ্জলন আর ভক্তদের সুস্বাদু কৃষ্ণ প্রসাদ বিতরণের মধ্য দিয়ে দিনব্যাপী এই শ্রী শ্রী অন্নকূট মহোৎসরে সমাপ্তি হয় ।

উল্লেখ্য যে অন্ন+কূট শব্দের অর্থ অন্নকূট অর্থাৎ অন্নের পাহাড়। এই উৎসবে ভগবান গিরিরাজ গোবর্ধন, গো এবং ব্রাহ্মণের পূজার বিধান শাস্ত্রে দেওয়া আছে। দ্বাপরযুগে এই তিথিতে ভগবান দামোদর (গোপাল) ইন্দ্রের প্রকোপ থেকে ব্রজবাসীদের অভয় দেওয়ার জন্য গিরিরাজ গোবর্ধনের পূজা এবং গো ও ব্রাহ্মণের পূজার প্রচলন করেছিলেন।

কলিযুগে মাধবেন্দ্রপুরিপাদ পুনরায় ভগবান দামোদরের গোবর্ধন পর্বতে মন্দির স্থাপন করে প্রতিষ্ঠিত করার মাধ্যমে এই উৎসবের প্রচলন করেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.