ফাস্ট ট্র্যাকে সাড়ে পাঁচ লাখ কর্মী নেবে মালয়েশিয়া

বিডি২৪ভিউজ ডেস্ক : নেপালের মতো একই নিয়মে বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছে মালয়েশিয়া। একই সঙ্গে বিদ্যমান আইনে কোনো জটিলতা থাকলে তা উপেক্ষা করা হবে বলে বাংলাদেশের জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রার নেতৃবৃন্দকে আশ্বস্ত করেছেন বাংলাদেশ সফররত মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুসন ইসমাইল।

গতকাল শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বায়রা নেতৃবৃন্দ সাক্ষাৎ করতে গেলে মন্ত্রী এ আশ্বাস দেন। বায়রার প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনটির প্রধান উপদেষ্টা মোহা. নূর আলী। প্রতিনিধিদলে আরও ছিলেন সংগঠনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিয়াজ-উল-ইসলাম, মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান, সাবেক মহাসচিব ও বর্তমান ইসি মেম্বার আলী হায়দার চৌধুরী, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও বর্তমান ইসি মেম্বার শাহাদাত হোসাইন, ভাইস প্রেসিডেন্ট আবুল বারাকাত ভূঁইয়া, যুগ্ম মহাসচিব ফখরুল ইসলাম ও অর্থ সম্পাদক মিজানুর রহমান।

বায়রা নেতারা মালয়েশিয়াগামী কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার জটিলতা, ই-ভিসা, অটোরোটেশন ও মাইগ্রাম জটিলতার কথা মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। এ ছাড়া তারা নেপালের মতো করে বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার জন্য মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রস্তাব দেন। বায়রা নেতৃবৃন্দকে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নেপালের মতো বাংলাদেশের ক্ষেত্রেও একই নিয়ম হওয়া উচিত। অন্যান্য দেশ যে নিয়মে কর্মী পাঠায়, একই নিয়মে বাংলাদেশ থেকেও কর্মী নেওয়া হবে। তিনি বলেন, এ ক্ষেত্রে বিদ্যমান নিয়মে কোনো জটিলতা থাকলে সেটা উপেক্ষা করা হবে।

মালয়েশিয়া দ্রুত সময়ের মধ্যে সাড়ে পাঁচ লাখ কর্মী নিতে চায়। এ বিষয়ে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা দ্রুত (ফাস্ট ট্র্যাক) সাড়ে পাঁচ লাখ কর্মী নিতে চাই। আমরা শুনতে চাই, এ ক্ষেত্রে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থানমন্ত্রী কী বলেন।’

বায়রার মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান বলেন, ‘কী হয়েছে, কী হচ্ছে সেসব বিষয়ে মালয়েশিয়ার মন্ত্রী ভালোভাবেই অবগত আছেন। মন্ত্রী এ বিষয়ে পদক্ষেপ নেবেন, যাতে কম খরচে দ্রুত সময়ে সহজ পদ্ধতিতে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানো যায়। এ বিষয়ে রবিবার (আজ) মালয়েশিয়ার মন্ত্রীর সঙ্গে আলোচনা করা হবে।’

উল্লেখ্য, বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী নেওয়ার ক্ষেত্রে বিদ্যমান জটিলতা নিরসনে গতকাল দুই দিনের সফরে বাংলাদেশে আসেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী। এর অংশ হিসেবে গতকাল বায়রার নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেন তিনি।

গতকাল শনিবার দুপুরে ঢাকায় এসে পৌঁছান সাইফুদ্দিন নাসুসন ইসমাইল। প্রথম দিন সেনাকল্যাণ ওভারসিজ এপ্লয়মেন্ট সার্ভিস লিমিটেডের সঙ্গে বৈঠক করেন। এরপর রাতে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদের সঙ্গে নৈশভোজে অংশগ্রহণ করেন তিনি। রবিবার সকালে শ্রমবাজার ইস্যুতে প্রবাসীকল্যাণমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর তিনি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠক করবেন। দুপুরে মধ্যাহ্নভোজ শেষে তিনি মালয়েশিয়ার উদ্দেশে রওনা দেবেন।

ফাস্ট ট্র্যাকে সাড়ে পাঁচ লাখ কর্মী নেবে মালয়েশিয়া
Comments (0)
Add Comment