গুচ্ছে থাকতে বিশ্ববিদ্যালয়গুলোকে রাষ্ট্রপতির নির্দেশ

বিডি২৪ভিউজ ডেস্ক : বিগত সময়ে যে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল, তাদের অংশগ্রহণে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ।

শনিবার (১৫ এপ্রিল) রাষ্ট্রপতির নির্দেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো: মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেয়া হয়।

আদেশে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলরের ইচ্ছা অনুযায়ী বিগত সময়ে যে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল, তাদের অংশগ্রহণে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) দায়িত্ব দেয়া হলো। একইসাথে প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে ইউজিসিকে দায়িত্ব দেয়া হয়।

উল্লেখ্য, চলতি বছর জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভায় গুচ্ছে না থাকার সিদ্ধান্ত হয়। বিশ্ববিদ্যালয় দু’টি নিজস্ব ভর্তি কমিটিও তৈরি করেছে। আরো কয়েকটি বিশ্ববিদ্যালয় গুচ্ছে না থাকার মত প্রকাশ করেছে। এরই মধ্যই তাদেরকে গুচ্ছে রাখতে ইউজিসিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দায়িত্ব দিলেন বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য।

রাষ্ট্রপতি
Comments (0)
Add Comment