বাংলাদেশকে ১ হাজার ৩২৩ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

বিডি২৪ভিউজ ডেস্ক : বাংলাদেশকে ১২ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ১ হাজার ৩২৩ কোটি ৬০ লাখ টাকা (প্রতি ডলার ১১০.৩০ টাকা ধরে)। ক্লাইমেট রেসিলিয়েন্ট লিভলিহুড ইম্প্রুভমেন্ট অ্যান্ড ওয়াটারশেড ম্যানেজমেন্ট ইন চিটাগাং হিল ট্র্যাক্টস সেক্টর নামে প্রজেক্টে এ অর্থ দেবে সংস্থাটি।

গতকাল বুধবার এডিবির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এসংক্রান্ত একটি ঋণ চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে ইআরডি সচিব মিজ শরিফা খান ও এডিবির পক্ষে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং চুক্তিতে সই করেন।

ইআরডি জানায়, প্রকল্পটির মাধ্যমে পার্বত্য এলাকায় যোগাযোগব্যবস্থার উন্নয়নের মাধ্যমে কৃষি ও ব্যবসা-বাণিজ্যে ঐ এলাকার অংশগ্রহণ বাড়ানো হবে। ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ ঐ এলাকায় বসবাসরত পিছিয়ে পড়া জনগণের দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে নতুন কর্মসংস্থান ও আয়বর্ধক কর্মকাণ্ডের সুযোগ সৃষ্টি করা হবে। প্রকল্পটি চলতি বছরের জুলাই থেকে ২০৩০ সালের ডিসেম্বর পর্যন্ত বাস্তবায়ন করা হবে। এডিবির এই ঋণের সুদের হার হবে ২ শতাংশ। এছাড়া অন্য কোনো চার্জ নেই। পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে।

এডিবি
Comments (0)
Add Comment