“বশেমুরবিপ্রবিতে ইতিহাস বিভাগ অনুমোদনসহ বিদ্যমান সমস্যা নিরসনে ইউজিসি’র নির্দেশনা”

0

মেজবা রহমান;বশেমুরবিপ্রবি প্রতিনিধি : গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের অনুমোদনসহ বিদ্যমান সমস্যাবলী সমাধানে ইউজিসিতে একাধিক সিদ্ধান্ত গৃহীত হয়েছে। প্রায় দেড় বছর আন্দোলন ও মানববন্ধনের পর অবশেষে লিখিত অনুমোদন পেয়েছে বশেমুরবিপ্রবি’র ইতিহাস বিভাগ।২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ হতে মানবিক অনুষদের অধীনে ইতিহাস বিভাগ খোলার পরে লিখিতভাবে অনুমোদন প্রদান করা হয়েছে।

ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ জামিনুর রহমান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তথ্যটি নিশ্চিত করা হয়। ইতিহাস বিভাগের একাধিক শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, “বিভাগ অনুমোদন এটা আমাদের অধিকার, দেরিতে হলেও আমরা আমাদের বিভাগের অনুমোদন পেয়েছি এজন্য ধন্যবাদ জানাই বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও ইউজিসিকে।

এসময় মানবিক অনুষদে ইতিহাস বিভাগ অনুমোদন পাওয়াই, বিকালে আনন্দ ও শোভাযাত্রা করেছে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৩৪ টি বিভাগের শিক্ষাকার্যক্রম চলমান রয়েছে; অদূর ভবিষ্যতে কমিশনের অনুমতি বাপ্তীত কোন অবস্থাতেই আর কোন বিভাগের কার্যক্রম শুরু করা যাবে না।

একইসাথে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কলা: মানবিক, সামাজিক বিজ্ঞান, বিজনেস স্টাডিজ অনুষদের ক্ষেত্রে সর্বোচ্চ ৬০ (ষাট) জন এবং বিজন, জীব বিজান ও. ইঞ্জিনিয়ারিং অনুষদের ক্ষেত্রে সর্বোচ্চ ৪০ (চল্লিশ) জন শিক্ষার্থী ভর্তি করার নির্দেশনা প্রদান করা হয়। এদিকে, স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে আদিবাসি ও প্রতিবন্ধী কোটা ব্যতীত উপাচার্য কোটাসহ সকল কোটা রহিত করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.