নেত্রকোণা মডেল সরকারি শিশু পরিবার শিশুদের এক নিরাপদ আশ্রয়স্থল

0

মেহেদী হাসান আকন্দ: সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রনাধীন সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে নেত্রকোণা জেলায় সরকারি ব্যবস্থাপনায় দরিদ্র এতিম শিশুদের লালন পালনের একমাত্র প্রতিষ্ঠান সরকারি শিশু পরিবার (বালক) নেত্রকোণা। দেশব্যাপী পরিচালিত ৮৫টি সরকারি শিশু পরিবারের মধ্যে এটি একটি অন্যতম প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ১৯৭৩ সালে জেলা শহরের নিজামপুর এলাকায় প্রতিষ্ঠিত হলেও ২০০১ সালে ৫মে সরকারি শিশু পরিবারে রুপান্তরিত হয়ে সদর উপজেলার রৌহা ইউনিয়নের কুমড়ী এলাকায় স্থাপিত হয়। ৩ একর জায়গায় মনোরম পরিবেশের এই প্রতিষ্ঠানে বর্তমানে ১০০জন এতিম শিশু লালিত পালিত হচ্ছে। সরকারি শিশু পরিবার (বালক) নেত্রকোণা ২০০১ সালে সারাদেশে একমাত্র মডেল শিশু পরিবার হিসাবে স্বীকৃতি পেয়েছে।

নেত্রকোণা সরকারি শিশু পরিবারে সরেজমিনে গিয়ে শিশুদের সঙ্গে কথা বলে জানা যায়, মাত্র ৩ বছর আগেও এই প্রতিষ্ঠানটি ছিল একটি নামে মাত্র সরকারি শিশু পরিবার। ছিলনা কোনো খেলার মাঠ, শহিদ মিনার, হল রুম। প্রতিষ্ঠানটির বর্তমান উপতত্ত¡াবধায়ক তারেক হোসেন যোগদানের পর এখন দৃষ্টিনন্দন প্রতিষ্ঠানে রুপান্তরিত হয়েছে। শিশুদের শরীর চর্চা ও খেলাধুলার জন্য প্রতিষ্ঠানের অভ্যন্তরে পরিত্যাক্ত ডোবা ভরাট করে প্রশস্ত খেলার মাঠ তৈরি করা হয়েছে। এখানে নিয়োমিত ফুটবল ও ক্রিকেট খেলার প্রশিক্ষণ ও প্রতিযোগীতার আয়োজন করা হয়। খেলার মাঠের পাশেই বানানো হয়েছে সুন্দর একটি ক্রীড়া মঞ্চ। শিশুদের মানসিক বিকাশে দৃষ্টিনন্দন শিশু বিকাশ চত্বর নির্মাণ করা হয়েছে। এখানে শিশুরা ব্যাডমিন্টন বাস্কেটবল খেলতে পারে এবং বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিশুদের বিনোদনের জন্য একটি শিশু উদ্যান নির্মাণ করা হয়েছে যেখানে দোলনা, বসার সিট, ফোয়ারা সহ অনেক কিছুই রয়েছে।

কোমলমতি শিশুদের বঙ্গবন্ধুর বর্নাঢ্য জীবন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে শিশুনিবাস প্রাঙ্গনে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। শিশুদের শিক্ষা ও বিনোদনের পাশাপাশি ধর্মীয় রীতিনীতি মেনে চলার জন্য ধর্মীয় শিক্ষা ও নামাজের সুব্যবস্থার জন্য মসজিদ মসজিদ নির্মাণের কাজ চলমান রয়েছে। সাতার শেখার জন্য পুকুরে পাকা ঘাট নির্মাণ, পাড়সহ চারিদিকে সিসি বøক বসিয়ে তৈরি করা হয়েছে অত্যাধুনিক সুইমিংপুল। শিশুদের আত্মনির্ভশীল করে গড়ে তোলার জন্য রয়েছে আধুনিক কম্পিউটার ল্যাব ও সেলাই প্রশিক্ষণ কেন্দ্র। শিশুদের মানসিক উৎকর্ষ সাধনে কাউন্সিলিং এর জন্য রয়েছে কাউন্সিলিং রুম, নিয়মিত বিভিন্ন জাতীয় দিবস নিয়ে আলোচনার জন্য রয়েছে হল রুম। ছোট ছেলেদের খেলাধুলার জন্য রয়েছে ইনডোর গেমস হাউজ। শিশুরা যেন পাঠ্যপুস্তকের বাহিরেও অন্যান্য বই পড়তে পারে সেজন্য স্থাপন করা হয়েছে একটি লাইব্রেরি। লাইব্রেরিতে রয়েছে মুক্তিযুদ্ধ, বৈজ্ঞানিক কল্প কাহিনী সহ শিশুতোষ বিভিন্ন বই-পুস্তক। একটি অপেক্ষালয় নির্মাণ করা হয়েছে সেখানে বসে শিশুরা পত্রিকা পড়তে পারে। পুরো প্রতিষ্ঠানের পরিষ্কার পরিচ্ছন্নতা দেখে মনে হবে যেন এটি একটি পার্ক বা পর্যটন কেন্দ্র। শিশুদের সাথে কথা বলে মনে হলো যেন প্রতিষ্ঠানটি তাদের কাছে একটি শান্তির নীড় এবং নিরাপদ আশ্রয়স্থল। অনেক শিশুই জানেনা কে তাদের বাবা-মা? কোথায় ঠিকানা? তারা শুধুই জানে, উপতত্ত্বাবধায়ক তারেক হোসেনই তাদের বাবা-মা। নেত্রকোণা সরকারি শিশু পরিবারই তাদের ঠিকানা।

নেত্রকোণা সরকারি শিশু পরিবারের উপতত্ত্বাবধায়কতারেক হোসেন বলেন, শিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও অভ্যন্তরিন পরিবেশ নিশ্চিত করতে তিনি যথাযথভাবে কাজ করছেন। তিনি যোগদানের পর স্থানীয় সংসদ সদস্য ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ও অত্র প্রতিষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক মহোদ্বয় ও জেলা সমাজসেবা কার্যালয়ে উপপরিচালক মহোদ্বয়ের সার্বিক পরামর্শ ও সহযোগীতায় খেলার মাঠ, ক্রীড়া মঞ্চ, শহিদ মিনার, পুকুর ঘাটসহ সুইমিংপুল, মসজিদ, শিশু বিকাশ চত্তর, হল রুম, কম্পিউটার ল্যাব ও সেলাই প্রশিক্ষণ, লাইব্রেরি, অপেক্ষালয় নির্মাণ করেছেন। নেত্রকোণা আধুনিক স্টেডিয়ামে ২০২১ সালে ১৬ই ডিসেম্বর অনুষ্ঠিত মহান বিজয় ও ২০২২ সালে ২৬ শে মার্চ অনুষ্ঠিত মহান স্বাধীনতা দিবসে ডিসপ্লে ও কুচকাওয়াজ প্রর্দশনীতে নেত্রকোণা সরকারি শিশু পরিবারের ছেলেরা অংশগ্রহণ করে পর পর প্রথম স্থান অধিকার করে। এছাড়াও সাবেক নিবাসীদের নিয়োমিত তদারকির মাধ্যমে নেত্রকোণা টেকনিক্যাল ট্রেনিং ইনষ্টিটিউট (টিটিসি) থেকে ড্রাইভিং ও ইলেকক্টিক্যাল প্রশিক্ষণের ব্যবস্থা, বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থায় চাকুরীর ব্যবস্থা করা হচ্ছে। গত ২ বছরে তিনজন বাংলাদেশ পুলিশে যোগদান করেছে, অন্যান্য সরকারি চাকরীতে ২ জন এবং ৩ জন বেসরকারি চাকরীতে যোগদান করেছে।

জেলা সমাজসেবা কার্যালয়ে উপপরিচালক আলাল উদ্দিন বলেন, সারাদেশে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রনাধীন সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে সরকারি ব্যবস্থাপনায় দরিদ্র এতিম শিশুদের লালন পালনে ৮৫টি শিশু পরিবারের মধ্যে একমাত্র প্রতিষ্ঠান নেত্রকোণা সরকারি শিশু পরিবার (বালক) মডেল শিশু পরিবার হিসাবে স্বীকৃতি পেয়েছে। এই প্রতিষ্ঠানে বিভিন্ন অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ও অত্র প্রতিষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান, পুলিশ সুপার আকবর আলী মুনসী ও বিভাগীয় সমাজসেবা কার্যালয়ে পরিচালক অতিথি হিসাবে উপস্থিত থাকেন। শিশুদের সাথে সরাসরি কথা বলেন, বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.