শিক্ষা ও গবেষণায় রূপপুর প্রকল্পের সাথে কাজ করতে আগ্রহী পাবিপ্রবি- উপাচার্য

0

পাবিপ্রবি প্রতিনিধি : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন রূপপুর পারমানবিক শক্তি প্রকল্পের সাথে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার (২ জুন) পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগিতায় রূপপুর পারমানবিক শক্তি প্রকল্পের সহযোগী প্রতিষ্ঠান Energy of the Future আয়োজিত গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ক অলেম্পিয়াড Precise Energy-2022 এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই আগ্রহের কথা জানান পাবিপ্রবি উপাচার্য।

অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে রুপপুর প্রকল্পের সাথে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়ে কাজ করার ব্যাপারে আগ্রহী। আমি আশা করছি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অচিরেই দেশের এই পারমানবিক প্রকল্পের সাথে যুক্ত হবে৷

এ সময় তিনি আরও বলেন- রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র সহ দেশের পারমানবিক স্থাপনাগুলোতে আগামী দিনে দক্ষ জনশক্তির যোগান দিতে পাবিপ্রবিতে পারমানবিক বিষয়ক বিভাগ খোলার চেষ্টা করা হবে। পারমানবিক বিষয়গুলো নিয়ে আগামীদিনে সংশ্লিষ্টদের সাথে কাজ করা হবে৷

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন ও পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. খায়রুল আলমের সভাপতিত্বে এবং ফার্মেসী বিভাগের শিক্ষার্থী নাজমুল ইসলাম আবিরের সঞ্চালনায় গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ক অলেম্পিয়াড Precise Energy-2022 এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান।

সংক্ষিপ্ত বক্তব্যে উপ-উপাচার্য বলেন, আমাদের কাছেই রুপপুর প্রকল্প৷ আমরা আরো কীভাবে এই প্রকল্পের সাথে যুক্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ক্ষেত্রকে এগিয়ে নেওয়া যায় সে বিষয়ে ভাবছি৷ নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং, সায়েন্স, মেডিসিন বিষয়ে নতুন নতুন বিভাগ এখানে যুক্ত করার প্রাথমিক চিন্তাভাবনা করছি। আগামীতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিউক্লিয়ার বিষয়ে দক্ষ মানবসম্পদ তৈরীতে অবদান রাখবে।

এসময় আরও বক্তব্য রাখেন গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুনুর রশিদ, রসায়ন বিভাগের চেয়ারম্যান মো. ফারুক আহম্মেদ, পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. প্রীতম কুমার দাস, ড. সমীরণ কুমার সাহা এবং বাংলাদেশ নিউক্লিয়ার পাওয়ার কোম্পানি লিমিটেড এর সহকারী ম্যানেজার শাহ ইফতেখার আলম।

সভাপতি বক্তব্যে অধ্যাপক ড. খায়রুল আলম বলেন, আমাদের ফ্যাকাল্টি মেম্বাররা যতেষ্ঠ উদ্যোমী আত্মবিশ্বাসী ও দক্ষ। এখানে যদি নিউক্লিয়ার বিষয়ে নতুন বিভাগ খোলা বা অন্য কোন গবেষণা প্রতিষ্ঠানও করা হয় তারা সেখানে সক্রিয়ভাবে অবদান রাখতে সক্ষম হবে৷

উল্লেখ্য বৃহত্তর রাজশাহী অঞ্চলের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে রূপপুর পারমানবিক শক্তি প্রকল্পের সহযোগী প্রতিষ্ঠান Energy of the Future এর গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ক অলেম্পিয়াড Precise Energy-2022 এর প্রথম ধাপ তিনটি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে।

মঙ্গলবার (৩১ মে) কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতাটির প্রাথমিক ধাপ সম্পন্ন হয়। বৃহস্পতিবার (২ জুন) পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রায় ২০০ জন শিক্ষার্থীর অংশগ্রহন করেন। শুক্রবার (৩ জুন) রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতাটির প্রথম ধাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.