”পর্যটন নিয়ে ভাবনা” লালনে পাবিপ্রবি টিএইচএম ২য় ব্যাচ

0

পাবিপ্রবি প্রতিনিধি : কথিত আছে, ভ্রমণ মানুষের একটি সহজাত নেশা। আর এই সহজাত ভ্রমণের নেশায় প্রাগৈতিহাসিক কাল থেকে মানুষ একদেশ থেকে অন্যদেশে ঘুরে বেড়িয়েছে।এই ঘুরে বেড়ানোর ভাবনা থেকেই পর্যটনের আর্বিভাব হয়।

পর্যটন মানুষের বাস্তবিক জ্ঞানের পরিধিকে বৃদ্ধি করে, আত্মাকে করে পরিপূর্ণ। সেই জ্ঞান ও আত্মার তাড়না যাদের আছে তাদের কি আটকে রাখা যায়! আর সেই তাড়নাতেই ১নভেম্বর (মঙ্গলবার) পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজম্যান্ট বিভাগের ২০১৮-২০২৯ সেশনের শিক্ষার্থীরা শিক্ষকদের সাথে নিয়ে প্রথম বারের মত পর্যটন শিল্প নিয়ে গবেষণার উদ্দেশ্যে লালনের মাজার, বিখ্যাত সাহিত্যিক মীর মোশারফ হোসেনের বাসভবন ও রবীন্দ্র কুঠিবাড়ি শিলাইদহ (কুষ্টিয়া) যায়।

পর্যটন শিল্প নিয়ে গবেষণায় বিশ্ব গবেষকদের তারিকায় স্থান পাওয়া পাবিপ্রবির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজম্যান্ট বিভাগের শিক্ষক এস এম শাহেদুল আলম সাগর বিডি২৪ ভিউজ কে জানান, পর্যটনের দুইটি অংশ আছে। একটি ট্যানজিবল আর অপরটি হচ্ছে ইনট্যানজিবল।আজকের ভ্রমণটা হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ। কেননা এই ভ্রমণের মাধ্যমে শিক্ষর্থীরা তাদের পাঠ্যপুস্তকের জ্ঞান অর্জনের পাশাপাশি বাস্তব ও গবেষণামুলক জ্ঞান অজর্নের দিকে ধাপিত হবে। তিনি আরো বলেন ক্যালচারাল পর্যটন শিল্প নিয়ে গবেষণার জন্য আমাদের শিক্ষার্থীদের নিয়ে এই ভ্রমণে আয়োজন করা হয়েছে। যা দেশের ক্যালচারাল পর্যটন শিল্পে গবেষণায় নতুনত্ব অবস্থান তৈরি করতে পারে।

অপরদিকে বিভাগটির ২য় ব্যাচের শিক্ষার্থী জাকির হোসেন বিডি২৪ ভিউজ কে জানায়,” ট্যুর বরাবরই আনন্দের,তা যদি হয় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের তাহলে সেটা হয়ত আরও কয়েক গুণ বেড়ে যায়। এ ট্যুর নিয়ে আমাদের মধ্যে আনন্দ উত্তেজনা বিরাজমান।

উল্লেখ্য,পর্যটন শিল্প নিয়ে গবেষণাধর্মী এই ভ্রমণে ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ড.হাসিবুর রহমান এবং ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক এস এম শাহাদুল আলম (সাগর) এবং আশিকুর রহমান অভি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.