পাবিপ্রবিতে “পর্যটনে নতুন ভাবনা” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

0

নুরমোহাম্মদ, পাবিপ্রবি প্রতিনিধি : করোনা ভাইরাসের প্রভাবে বিশ্বব্যাপী পর্যটন খাতে ধস নেমেছে। কঠোর লক ডাউনের কারণে কমে যায় দেশীয় ও আন্তর্জাতিক পর্যটন বাণিজ্য। কোভিড-১৯ এর ধাক্কা সামলে নতুন করে পথ চলার প্রয়াসে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে “পর্যটনে নতুন ভাবনা “( Rethinking tourism) বিষয়ক সেমিনার আয়োজন করা হয়েছে।

রবিবার (১৩ নভেম্বর)”পর্যটনে নতুন ভাবনা” বিষয়ক সেমিনারটি বিশ্ববিদ্যালয়ে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ভারপ্রাপ্ত চেয়্যারমান আশিকুর রহমান অভির সভাপতিত্বে গ্যালারি -২তে সকাল ১২.০০টার দিকে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল মুনিম এবং অধ্যাপক ড.শোহিবুর রহমান। এছাড়াও ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. কামরুজ্জামান, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আমিরুল ইসলাম এবং একই বিভাগের শিক্ষক এস এম শাহেদুল আলম সাগর ও শিক্ষিকা মাহফুজা সুলতানা ফারিহা উপস্থিত ছিলেন।

সেমিনারে উপস্থিত আলোচকগণ করোনা পরবর্তী সময়ে পর্যটন শিল্পে নতুন ভাবনা নিয়ে অনেক গরুত্বপূর্ণ আলোচনা করেন। বাংলাদেশের পর্যটন শিল্পের সম্ভবনাময় দিক এবং পর্যটনকে কিভাবে কাজে লাগিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করা যায় সেসব বিষয়ে আলোচনা সহ দেশের পর্যটন শিল্পের উন্নয়নে দীর্ঘমেয়াদী ও স্বপ্লমেয়াদী পরিকল্পনার কথা উল্লেখ করেন। এছাড়াও প্রশ্নত্তোর পর্বে পর্যটনের বিভিন্ন দিক নিয়ে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীদের করা প্রশ্নের উত্তর দেন। সর্বশেষ শিক্ষার্থীদের পর্যটন শিল্প নিয়ে গবেষণা ও ক্যারিয়ার ভিত্তিক জ্ঞান চর্চার দিকে মনোনিবেশ হতে বলেন।

পর্যটনে নতুন ভাবনা প্রতিপাদ্যে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. কামরুজ্জামান। তিনি বলেন আজকের দিনটি খুবই গুরুত্বপূর্ণ। উপস্থিত আলোচকদের ধন্যবাদ দিয়ে বলেন তাদের করোনা পরবর্তী সময়ে পর্যটন নিয়ে নতুন ভাবনা মূলক গবেষণাধর্মী আলোচনা দেশের পর্যটন শিল্পের উন্নয়নকে তরান্বিত করবে।এছাড়াও শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন তোমরা তোমাদের জ্ঞান অর্জনের পরিধি বৃদ্ধি কর। যাতে তোমরা ভবিষ্যতে ভালো কিছু হতে পার।পৃথিবীতে ভালো কিছু করতে হলে জ্ঞান অর্জনের বিকল্প নেই।

উল্লেখ্য,বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আশিকুর রহমান অভি সমাপনী বক্তব্য প্রদান করে মধ্যদিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.