বিশ্বসেরা গবেষকদের তালিকায় নোবিপ্রবির ১২৯ গবেষক

0

রহমত উল্যাহ নোবিপ্রবি প্রতিনিধি : অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২৩ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১২৯ জন গবেষক যা গতবছর ছিলো ৭২ জন।

সোমবার (২ জানুয়ারি ) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে জানা যায়। নোবিপ্রবি থেকে স্থানপ্রাপ্তদের মধ্যে ১১১ জন শিক্ষক এবং ১৮ জন শিক্ষার্থী রয়েছেন।তালিকায় বাংলাদেশের ৬৩৩৫ জন গবেষক স্থান পেয়েছেন। আন্তর্জাতিক মানের এই সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে।

নোবিপ্রবি থেকে স্থানপ্রাপ্তদের মধ্যে-ফিমস বিভাগের ১১ জন,ফার্মেসি বিভাগের ১২ জন, অণুজীববিজ্ঞান বিভাগের ৭ জন,ওশানোগ্রাফি বিভাগের ৪ জন,ইএসডিএম বিভাগের ৫ জন,ইইই বিভাগের ৩ জন,বিবিএ বিভাগের ৫ জন,
কৃষি বিভাগের ৫ জন,এসিসিই বিভাগের ৯ জন,ফলিত গণিত বিভাগের ১ জন,
বিজিই বিভাগের ৭ জন, এমআইএস বিভাগের ৭ জন,পরিসংখ্যান বিভাগের ৩ জন,বিএমবি বিভাগের ১ জন, এফটিএনএস বিভাগের ৪ জন,সিএসটিই বিভাগের ৫ জন,অর্থনীতি বিভাগের ৫ জন,আইএসএলএম বিভাগের ২ জন,
আইআইটির ৪ জন,সোশিয়লজি বিভাগের ১ জন,টিএইচএম বিভাগের ৪ জন,ইংরেজি বিভাগের ১ জন,আইসিই বিভাগের ৬ জন এবং শিক্ষা প্রশাসন বিভাগের ১ জন রয়েছেন।

উল্লেখ্য,এডি সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করেছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.