নর্থ ডাকোটা বিশ্ববিদ্যালয়ে স্পেশালাইজেশনে ইবি অধ্যাপকের যুক্তরাষ্ট্র গমন

0

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জহুরুল ইসলাম গবেষণা ও স্পেশালাইজেশনে যুক্তরাষ্ট্র গমন করেছেন। যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা অঙ্গরাজ্যে অবস্থিত ইউনিভার্সিটি অফ নর্থ ডাকোটার (ইউএনডি) ডিপার্টমেন্ট অফ এডুকেশন, হেলথ এন্ড বিহাভিয়্যার স্টাডিজের অধীনে ইনস্ট্রাকশনাল ডিজাইন এন্ড টেকনোলজি বিষয়ে স্পেশালাইজেশন করবেন তিনি। তিনি আগামী দুই বছরের জন্য সেখানে অবস্থান করবেন। এ লক্ষ্যে বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একটি ফ্লাইটে দেশ ছাড়েন তিনি।

এই ডিগ্রির অর্জনের পাশাপাশি তিনি একই বিভাগে ২ বছরের জন্য গবেষণাকাজে নিযুক্ত থাকবেন। তাঁর এই গবেষণালব্ধ স্পেশালাইজড জ্ঞান বাংলাদেশে টেকনোলজি ভিত্তিক শিক্ষা ব্যবস্থা চালু এবং কারিকুলাম ও পেডাগজি ডিজাইনে বিশেষ ভূমিকা রাখবে বলে জানান এ অধ্যাপক।

অধ্যাপক ড. জহুরুল ইসলাম তার অনুভূতি ব্যক্ত করে বলেন, আমি ফিরে এসে আমার বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় সর্বোচ্চ অবদান রাখব। চতুর্থ শিল্প বিপ্লবের চাহিদা মোকাবেলায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ভিত্তিক শিক্ষাব্যবস্থা চালুর কোন বিকল্প নেই। এ বিষয়ে বাংলাদেশ এখনও পিছিয়ে এবং এ দেশের জন্য আমাদের অনেক করণীয় রয়েছে।

প্রসঙ্গত, অধ্যাপক জহুরুল ইসলাম কুষ্টিয়ার রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের স্বপ্নদ্রষ্টা, প্রধান উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সভাপতি, আইন অনুষদের ডিন, আইন প্রশাসক সহ বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.