দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে শীর্ষ দশে নোবিপ্রবি

0

রহমত উল্যাহ, নোবিপ্রবি প্রতিনিধি : উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স জরিপে দেশের শীর্ষ ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে দশম স্থানে রয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। এছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে দ্বিতীয় স্থানে অবস্থান করছে উপকূলের এ শ্রেষ্ঠ বিদ্যাপিঠ।যার বৈশ্বিক অবস্থান ২৮২৬।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ওয়েবম্যাট্রিক্সের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত ২০২৩ সালের জুলাই এডিশন থেকে এ তথ্য জানা যায়।

তালিকায় দেশসেরা শীর্ষ ১০ পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১০৫১ ), দ্বিতীয় স্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়( বিশ্ব র‍্যাংকিং ১১৯২),তৃতীয় অবস্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৪২১), চতুর্থ সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৪৭৬), পঞ্চম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২০১৮),৬ষ্ঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৩১৮),সপ্তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৪৫৪),অষ্টম খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়( বিশ্ব র‍্যাংকিং ২৫৭৩), নবম স্থানে আছে খুলনা বিশ্ববিদ্যালয় ( বিশ্ব র‍্যাংকিং ২৭৩৫) ও দশম স্থানে স্থানে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এস এম মাহাবুবুর রহমান বলেন, শিক্ষক-শিক্ষার্থীরা গবেষনায় অনেক এগিয়ে যাচ্ছে। সামনের দিনগুলোতে নোবিপ্রবি আরো ভালো করবে।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, বিশ্ববিদ্যালয়ের এমন অর্জন পুরো বিশ্ববিদ্যালয় পরিবারের জন্য ব্যাপক আনন্দের। যাদের অক্লান্ত পরিশ্রমের ফলে আমরা এগিয়ে যাচ্ছি তাদের সকলকে আমি ধন্যবাদ জানাচ্ছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়নে আরো বেশি নজরদারি দেওয়া হবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.