ইবি অভয়ারণ্যের ভিন্ন আয়োজন ‘সবুজের যত্ন’

0

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন অভয়ারণ্যের উদ্যোগে শতাধিক ফলজ বৃক্ষ বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বেলা ১২টায় ক্যাম্পাসের ভ্যানচালক, ফুটপাতের খাবার বিক্রেতা ও অসহায় অসচ্ছল পরিবারের সদস্যদের হাতে এসব গাছ তুলে দেওয়া হয়। অভয়ারণ্যের এ আয়োজনের পৃষ্ঠপোষকতায় ছিল ‘অঙ্কুর নার্সারি’ ও ফোটোগ্রাফিক পার্টনার ছিল ‘রিজওয়ান ক্রিয়েটিভ ফোটোগ্রাফি’।

জানা যায়, ‘সবুজের যত্ন’ অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ও সংগঠনটির উপদেষ্টা ড. শাহাজাহান মন্ডল। পরে একে একে ক্যাম্পাসের প্রায় সকল ভ্যানচালকদের হাতে গাছ তুলে দেয় অভয়ারণ্যের সেচ্ছাসেবীরা। প্রায় একশোটিরও বেশি পরিবারকে দেওয়া হয় আম, আমড়া, মাল্টা ও পেয়ারার চারা। এতে ক্যাম্পাসের প্রায় প্রতিটি ভ্যানে ও ফুটপাতের মানুষের হাতে হাতে ছিলো সবুজের ছোঁয়া। এমন ভিন্ন আয়োজনে গাছ উপহার পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন অনেকেই।

সংগঠনের উপদেষ্টা প্রফেসর ড. শাহাজাহান মন্ডল বলেন, নিশ্চয় আমাদের সকলের পরিবেশের যত্ন নেওয়া উচিত। পরিবেশ টিকে আছে বলেই আমরা টিকে আছি। জলবায়ু ও পরিবেশের যত্ন নেওয়ার কথা বাংলাদেশের সংবিধানেও বলা হয়েছে। এজন্য সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন।

সংগঠনটির সাধারণ সম্পাদক হাসিন ইন্তেসাফ অর্প বলেন, পরিবেশেকে সুস্থ রাখার দায়িত্ব আমাদের সবার। আমাদের আশেপাশের খেটে খাওয়া মানুষেরা অনেক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। অনেক সময় মৌসুমি ফলও তারা খেতে পারেননা। তাই আমরা এই আয়োজনের মাধ্যমে একই সাথে শ্রমজীবী এবং পরিবেশকে ভালো কিছু উপহার দিচ্ছি।

সংগঠনের সভাপতি ইশতিয়াক ফেরদৌস ইমন বলেন, এই পরিবেশ আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা আমরা সকলকে জানাতে বরাংবরই চেষ্টা করেছি। আমরা বিশ্বাস করি, সম্পর্কের বড় একটা দায় পরিবেশের সাথে জীবের। এই সম্পর্ক রক্ষা করতেই আমরা পরিবেশের জন্য কাজ করে যাচ্ছি। ‘সবুজের যত্ন’ এরই এক ক্ষুদ্র প্রয়াস।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.