মিটুল হকের প্রত্যাশা,নতুন প্রজন্ম যেন বাংলাদেশের ব্যান্ড সংগীত ও তার ইতিহাস জানে

0

বাংলা রক বা ব্যান্ড সংগীতের অন্যতম অনুস্যূত নাম ‘মিটুল হক’ যাঁর প্রায় সব গানই সময়কে ভুলিয়ে নিয়ে যায় অনেক দূরে। নিজের সত্ত্বার সাথে চলে মৌন কথোপকথন। ক্লান্ত দুপুরে কিংবা অলস বিকেলে আকাশের দিকে তাকিয়ে কিংবা রাতের গভীর আঁধারে নিঃশ্বাস ফেলে সময়টা পার করে ফেলা যায় তাঁর গান শুনে। মিটুল হকের অনবদ্য সৃষ্টি গান যা রক- সংগীত পিপাসু শ্রোতাদের মুগ্ধতায় ভাঁসায় প্রতিনিয়ত।
নিরলস চর্চা, নতুন, সৃজনশীল ভাবনা, স্বতন্ত্র গায়কীর মাধ্যমে এদেশের ‘মিটুল হক’বাংলা রক – ব্যান্ড জগতে নিজেদের অবস্থান শক্ত করেছে। শুধুমাত্র জনপ্রিয় বাংলা ব্যান্ডের গানগুলো কভার করা নয়, একের পর এক নিজেদের মৌলিক গান শ্রোতাদের উপহার দিয়ে বাংলা ভাষার রক সংগীতকে বিদেশের মাটিতে পরিচয় করিয়ে দিচ্ছে এই গুণী সংগীত শিল্পী।

১৯৯০ সালে বাংলাদেশে যখন ব্যান্ডের স্বর্ণযুগ, তখন ঢাকায় ‘প্রিজানার্স’ নামে একটি রক ব্যান্ডের মূল ভোকালিষ্ট হিসেবে প্রথম এ্যালবাম ‘রক্তের নেশায়’প্রকাশ করেন। এ্যালবামটির শীর্ষভাগ গানের ভোকাল থেকে শুরু করে গীতিকার, সুরকার মিটুল নিজেই। তাঁর প্রথম এ্যালবাম শ্রোতাপ্রিয় হবার পরেও মিটুলের পরিবার নিউইয়ার্কে থাকাতে তাকেও পরিবারের কাছে চলে যেতে হয়। তারপর গানের ক্যারিয়ারে দীর্ঘ একটা বিরতি। অনেক ব্যস্ততা আর জীবনকে সেখানে গুছিয়ে তিনি আবার সংগীতে নিয়মিত হোন। ২০১৬ সালের ডিসেম্বরে এসে প্রতিষ্ঠা করেন ব্যান্ড ‘ কিউ – ফোর’। তারপর ২০১৭ সালে প্রকাশ করেন অন্য ভূবন নামে একটি এ্যালবাম যার সবগুলো গানই তাঁর লেখা, সুর করা এবং গাওয়া।

মিটুল হক’র রচনাশৈলী সুর ও গায়কীর যাবতীয় বৈশিষ্ট্যের সঙ্গে সঙ্গেই তাঁর সংগীত হয়ে উঠে এসেছে স্বতোৎসারিত প্রবাহের মত৷ অমৃতেনর প্রবাহ বললে খুব ভুল হবে না৷ তাঁর সৃষ্টির এই বিশেষ দিকটিতে ধরা পড়েছে জীবনের যাবতীয় পর্যায়৷ তা সে প্রেম,বিরহ, ভালোবাসা থেকে প্রকৃতি কিংবা স্বদেশ চেতনা থেকে বৈরাগ্য কিংবা রসবোধ৷ জীবনযাপনের সব শাখাতেই, মানবমনের সব অনুভূতি নিয়েই সংগীত রচনা সুর ও গায়কীর ভেলায় ভাসিয়ে দিচ্ছেন মানুষকে অপরূপ সুরের আর বাণীর স্রোতে৷

মিটুল হকের জনপ্রিয় গানের মধ্যে রয়েছে;
যন্ত্রণা, আসবেই, নিষিদ্ধ, জলসা, স্বাধীনতা, অসুস্থ, বাক্স,ভালো লাগে যদি, অপ্সরী -২ -সহ নিয়মিত তিনি শ্রোতাপ্রিয় গান প্রকাশ করে যাচ্ছেন নিজস্ব অফিসিয়াল Youtube চ্যানেল MITUL – সহ তাঁর ফেসবুক ফ্যান পেজ Mitul এ, যা রক গান পিপাসু শ্রোতাগন Mitulnyc লিখে সার্চ করলেই পেয়ে যাবেন।

বিশ্বের পরিবর্তনশীল সংগীত জগতে বাংলা গান যেন বাংলাদেশ থেকে তথা বিদেশের মাটি থেকে কোনোভাবেই হারিয়ে না যায়, নতুন প্রজন্ম যেন বাংলাদেশের গৌরবোজ্জ্বল ব্যান্ড সংগীত ও তার ইতিহাসের সঙ্গে পরিচিত হতে পারে, এমন প্রত্যাশা থেকে ধারাবাহিকভাবে গান করে যাওয়ার লক্ষ্য নিয়ে নিয়মিত নতুন নতুন সব মৌলিক গান উপহার দিচ্ছেন তিনি।

— জাহিদ হাসান নিশান।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.