আমার বন্ধু নেই কেন? । সানাউল্লাহ্ নূর সাগর

0

আমার বন্ধু নেই কেন?
_______________
~ সানাউল্লাহ্ নূর সাগর ~
——————————

বিখ্যাত দার্শনিক এরিস্টটল বলেছিলেন,“ দুর্ভাগ্যবান তারাই যাদের প্রকৃত বন্ধু নেই”। আমাদের দেশে এই দুর্ভাগ্যবানদের সংখ্যাটা নেহাত কম নয়। বরং যারপরনাই বেশি। খুব কম মানুষ-ই পাওয়া যাবে যার প্রকৃত বন্ধু আছে। ইংরেজিতে একটা কথা আছে – A friend in need is a friend indeed অর্থাৎ অসময়ের বন্ধু ই প্রকৃত বন্ধু। বিপদে বন্ধুর পরিচয় সবাই পেয়ে যায়। আপনিও পাবেন। করোনাকালেও আপনি প্রতিবেশি, বন্ধু, নিকট আত্মীয় খুব ভাল ভাবে চিনতে পেরেছেন।

দীর্ঘদিন বিলাতে থাকার সুবাদে বেশকিছু ইংলিশ সংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পেয়েছি। যার মধ্যে অন্যতম, বয়স্ক বন্ধু যুগল। প্রায়শই, বিলাতের রাস্তায় বুড়ো বন্ধুদের একসাথে গল্প, আড্ডা, আনন্দে মেতে উঠা দেখতে পেয়েছি। যা আমাদের দেশে বিরল।

আমেরিকার বিখ্যাত লেখক হেলেন কিলার বলেন- “আলোতে একাকী হাটার চেয়ে, বন্ধুকে নিয়ে অন্ধকারে হাটা উত্তম।” তবে, এই কথা আমাদের দেশে খাটেনা। খুব সম্ভবত লেখক হুমায়ুন আজাদ বলেছিলেন, এই দেশে কাউকে ভালবাসা যায়, তবে বিশ্বাস করা যায় না। কথা কিন্তু গুরু আলবৎ সত্য বলেছেন। বিশ্বাস করলেই, বাশঁ খাওয়ার জন্য প্রস্তুত থাকুন। আপনাকে থাকতে হবে।

বন্ধুত্ব নিয়ে মার্টিন লুথার কিং বলেছিলেন, “সবকিছু শেষে আমরা আমাদের শত্রুদের বাক্য মনে রাখবো না, কিন্তু বন্ধুদের নীরবতা মনে রাখবো।” কথা কিন্তু সত্য। যখনই আপনি বিপদে পড়বেন, সবচেয়ে কাছের বন্ধুটিই হয় বাশঁ নিয়ে প্রস্তুত হবে, নয় লেজ গুটিয়ে পালাবে। আমাদের দেশে প্রকৃত বন্ধু খোজে পাওয়া, মঙ্গল গ্রহে প্রানের অস্তিত্ব খুঁজে পাওয়ার মতন। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা বলে, পাওয়া অসম্ভব না হলেও অসম্ভবের কাছাকাছি।

দুনিয়ার সবচেয়ে বড় দার্শনিক সক্রেটিস বলেন, “বন্ধুত্ব গড়তে ধীরগতির হও, কিন্তু বন্ধুত্ব হয়ে গেলে প্রতিনিয়ত তার পরিচর্যা কর।” আমাদের দূর্ভাগ্য! হয়তো আমরা বন্ধুত্ব করি দ্রুত সময়ে, অথবা ঠিক মতন তার পরিচর্যা করি না। কিছু একটা তো হবে! নইলে আমার বন্ধু নাই কেন?

~সানাউল্লাহ নূর সাগর।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.