রাষ্ট্রপতি মো.সাহাবুদ্দিন ও পাবনাবাসীর নাগরিক সংবর্ধনা। এবাদত আলী

0

              (১)

বাংলার চির অবহেলিত, নিপীড়িত, নিষ্পেষিতও চির বঞ্চিত মানুষের ভাগ্যান্নোয়নের দিশারী বাংলার ভ্যাগ্যাকাশে দ্যুতি ছড়ানো ধ্রুবতারা, সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লক্ষভেদি দিক নির্দেশনার সারথি। ছাত্রাবস্থায় ১৯৬৬ সাল হতে ৬ দফাসহ বাঙালির স্বাধিকার আন্দোলন সংগ্রামের অগ্রপথিক এবং বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত ৬৯- ৭০ এর গণ আন্দোলনও গণঅভ্যুত্থানের পাবনা জেলার অকুতোভয় অগ্রজ সৈনিক।

১৯৭১ সালে মহান স্বাধীনতা সংগ্রামের বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট আইনজীবী, অধ্যাপক, বিচারক, সাংবাদিক, কলাম লেখক, ‘‘ এগিয়ে যাবে বাংলাদেশ’’ গ্রন্থের রচয়িতা, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রি শেখ হাসিনার আস্থাভাজন, অতি বিশ্বাসী, নির্মোহ-নির্লোভ, ত্যাগি, নিরহংকার ও জননন্দিত নেতা মো. সাহাবুদ্দিন চুপ্পু বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বাংলাদেশের ২২ তম রাষ্ট্রপতি হিসেবে বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হন এবং গত ২৪ এপ্রিল-২০২৩ তিনি আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করেন।

এর পর থেকেই রব উঠেছিলো তিনি তার নিজ জেলা পাবনাতে আগমন করবেন। এ সম্পর্কে তাঁর প্রটোকল অফিসার নবিরুল ইসলাম স্বাক্ষরিত সফর সুচি মোতাবেক ১৫ মে থেকে ১৮মে -২০২৩ পর্যন্ত ৪ দিনের সরকারি সফরসুচি প্রচারিত হবার পর থেকেই পাবনাবাসী তাদের চিরচেনা চুপ্পু ভাইকে একনজর দেখা এবং বরণ করে নেওয়ার জন্য অধির আগ্রহে অপেক্ষা করতে থাকে।

পাবনার নাগরিক সমাজ এই বীর সন্তানকে বিরোচিত সংবর্ধনা জানানোর জন্য গত ২৩ মে পাবনা অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরির অডিটোরিয়ামে এক সভা আহবানের মাধ্যমে নাগরিক কমিটি গঠন করে। সভায় সর্বসম্মতিক্রমে পাবনার বিশিষ্ট শিল্পপতি , মাছরাঙা টেলিভিশনের চেয়ারম্যান অ্যাটকো সভাপতি,স্কয়ার গ্রুপের পরিচালক বীর মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টুকে নাগরিক কমিটির আহবায়ক, পাবনা প্রেসক্লাবের সাবেক সভাপতি রাষ্ট্রপতির সহপাঠি ও বাল্যবন্ধু অধ্যক্ষ প্রফেসর শিবজিত নাগ এবং পাবনা সংবাদ পত্র পরিষদের সভাপতি বিশিষ্ট সাংবাদিক আব্দুল মতীন খানকে যুগ্ম আহবায়ক করে ১০১ সদস্য বিশিষ্ট একটি সংবর্ধনা কমিটি গঠন করা হয়। উক্ত সভায় সিদ্ধান্ত গৃহীত হয় যে রাষ্ট্রপতির সহপাঠি ও বাল্যবন্ধু পাবনার বিশিষ্ট সমাজ সেবক পাবনা ডায়াবেটিক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেবী ইসলাম উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

অনুষ্ঠান পরিচালনা করবেন পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার পাবনা- ১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট শামসুল হক টুকু, পাবনার সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলিসহ পাবনার সকল আসনের সংসদ সদস্য, পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আসম আব্দুর রহিম পাকন ও সদস্য বৃন্দ, পাবনা পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধানসহ জেলার সকল মেয়র ও কাউন্সিলরগণ, পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল, বিশিষ্ট সমাজ সেবক মোস্তাক আহমেদ সুইট, পাবনার বিভিন্ন উপজেলার চেয়ারম্যন, ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান-মেম্বার,আওয়ামী লীগ ও তার সকল অঙ্গ সংগঠনের নেতা- কর্মী, বীর মুক্তিযোদ্ধাগণ, শিক্ষক সমাজ, চিকিৎসক, সাংবাদিক, আইনজীবীসহ সকল শ্রেণি-পেশার মানুষ, ব্যবসায়ী মহল, কৃষক-শ্রমিক মেহেনতি মানুষসহ সর্বস্তরের জনগণের পক্ষ থেকে বৃহত্তর পাবনার ১শ ৯৫ বছরের ইতিহাসের বিরল ঘটনা একজন রাষ্ট্রপতি হিসেবে পাবনার কোন বীর সন্তানকে সংবর্ধনা প্রদান করা হবে। ১৬ মে তারিখে রাষ্ট্রপতির স্মৃতিবিজোড়িত বিদ্যাপীঠ পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে তাকে ঐতিহাসিক গণসংবর্ধনা জানানো হবে।

সংবর্ধনার আয়োজক নাগরিক কমিটির মতে রাষ্ট্রপতি দেশের সম্পদ এবং পাবনা জেলার প্রায় ২৯ লাখ জনগণের অভিভাবক তাই তাকে স্মরণকালের সেরা সংবর্ধনার আয়োজন করা হবে। উক্ত মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন প্রফেসর কামরুজ্জামান, পাবনা প্রেসক্লাবের সভাপতি এ.বি.এম ফজলুর রহমান, সম্পাদক সৈকত আফরোজ আসাদ, বিশিষ্ট ব্যবসায়ী ইদ্রিস আলী বিশ্বাস, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ পাবনা জেলা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হাবিব, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ডক্টর হুমায়ুন কবীর মজুমদার, জিপি হোসেন শহীদ সহরোয়ার্দি, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল লতিফ বিশ্বাস, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ মোশারোফ হোসেন, পাবনা পৌর মেয়র শরিফ উদ্দিন প্রধান, পাবনা চেম্বার অব কমার্সের সভাপতি সাইফুল ইসলাম চৌধুরী, সহ-সভাপতি আলী মর্তুজা বিশ্বাস সনি, পাবনা জেলা শ্রমিক লীগের সভাপতি ফোরকান আলী, আওয়ামী লীগ নেতা কামিল হোসেন, সোহেল হাসান শাহীন, লিয়াকত আলী তালুকদার, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর আব্দুল আলীম, সুজানগর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিনুজ্জামান, আটঘরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান তানভীর ইসলাম, ভাঙ্গুড়া উপজেলা চেয়ারম্যান বাকী বিল্লাহ, অ্যাডভোকেট তসলিম হাসান সুমন, বীর মুক্তিযোদ্ধা চন্দন কুমার চক্রবর্তী, বেড়া পৌর মেয়র আসিফ শামস রঞ্জন, পাবনা সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক শহিদুর রহমান, বাসস প্রতিনিধি রফিকুল ইসলাম সুইট, যুব মহিলা লীগের সভাপতি অ্যাডভোকেট আরেফা খানম শেফালী, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আহমেদ শরীফ ডাবলুসহ পাবনার বিশিষ্ট ব্যক্তিবর্গ।

রাষ্ট্রপতির আগমণকে কেন্দ্র করে পাবনা শহর ও শহরতলীতে যেন সাজ সাজ রব পড়ে যায়। নির্মিত হয় শত শত তোরণ, ব্যানার, ফেস্টুনে ঢাকা পড়ে যায় শহরের দোকানপাট বাসা-বাড়ি। চলে আলোক সজ্জার প্রতিযোগিতা। পাবনা সার্কিট হাউজসহ সরকারি বেসরকারি ভবন. দোকান-পাট বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোক সজ্জা করা হয়। পৌরসভার অভ্যন্তরে ছোট বড় গাছ-পালায় বৈদ্যুতিক আলোর বাহার। এ যেন আলোর ঝরণাধারা, ‘‘কাহারি প্রাণের ছোয়ায় আজি উঠিল মাতিয়া।’’ (চলবে…)।

লেখক: সাংবাদিক ও কলামিস্ট
তারিখ : ১৪/০৬/২০২৩
(দৃষ্টি আকর্ষণ : মহামান্য রাষ্ট্রপতির ছবি দ্রষ্টব্য)

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.