জনগণের ভোটে দূর হয়ে যাবে দেশবিরোধী অপপ্রচার

0

হীরেন পণ্ডিত : সামাজিক যাগাযোগ মাধ্যমে যে অপপ্রচার ছড়ানো হচ্ছে তাতে তারা সাড়া দিচ্ছে না বা বিভিন্ন জায়গায় বাংলাদেশ বিরোধী অপপ্রচারের ব্যাপারেও তারা উদাসীন। সেখান থেকে স্থানীয় আওয়ামী লীগকে সক্রিয় করতে চায় সরকার। এজন্য বিভিন্ন স্থানে আওয়ামী লীগের শাখা সংগঠন বা সহযোগী সংগঠনগুলোকে নতুন করে নির্দেশনা দেওয়া হয়েছে, তারা যেন এ ধরনের অপপ্রচার ও বাংলাদেশবিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে সজাগ থাকে এবং কর্মসূচি পালন করে।

বাংলাদেশের জনগণ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে নির্বাচনের বিরুদ্ধে সকল অপপ্রচার ও ষড়যন্ত্রের মোকাবিলা করছে। অপপ্রচার এবং ভুল তথ্যের বিরুদ্ধে লড়াইয়ে নির্বাচন কমিশনকে সহায়তা করছে ফেসবুক। ফেসবুকে অপপ্রচার ও ভুল তথ্য ঠেকাতে সম্প্রতি ফেসবুকের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে ইসির প্রতিনিধি দলের মূল বিষয় ছিল। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্মে ভুল তথ্য ও অপপ্রচার রোধে নির্বাচন কমিশনকে সহায়তার আশ্বাস দিয়েছিলো ফেসবুক কর্তৃপক্ষ।

আলোচনার মূল বিষয় ছিল কিভাবে ফেসবুকে অপপ্রচার ও মিথ্যা প্রতিরোধ করা যায়। ফেসবুক মুছে ফেলবে, এবং অপসারণ করবে এমন সামগ্রী যা ঘৃণাত্মক বক্তব্য, সাম্প্রদায়িকতা এবং অন্যান্য লঙ্ঘনের প্রচার করে। বাংলাদেশে, সামাজিক, ধর্মীয়, রাজনৈতিক এবং অর্থনৈতিক সংঘাতকে উস্কে দেওয়ার জন্য সোশ্যাল মিডিয়াকে প্রায়ই অপব্যবহার করা হচ্ছে। ভুল উপস্থাপনা, প্রতারণা, এবং ক্ষতিকারক বিষয়বস্তু ব্যাপক ক্ষতি করেছে। এই সময়য়ে রাজনৈতিক অস্থিরতাকে আরো বাড়িয়ে তুলতে সোশ্যাল মিডিয়া ব্যবহার করা হচ্ছে। বাংলাদেশের সরকার এবং আইন প্রয়োগকারী কর্তৃপক্ষকে পুরো দেশে শান্তি বজায় রাখতে চাইলে এই সমস্যাটি পরিচালনার ক্ষেত্রে আরও সতর্ক হতে হবে। আজকাল প্রায় প্রত্যেকের হাতেই স্মার্টফোন রয়েছে।

বড় শহর থেকে বিচ্ছিন্ন দূরবর্তী গ্রাম পর্যন্ত বিশ্বেও যে কোনো অংশের সাথে মানুষ সহজেই যোগাযোগ করতে পারছে। ফেসবুক, টুইটার, ইউটিউব এবং অন্যান্য সোশ্যাল মিডিয়ার মাধ্যমে, প্রত্যেককে তাৎক্ষণিকভাবে বিশ্বে কী ঘটছে তা জানানো হয়। বাংলাদেশে ৮০% ইন্টারনেট ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। এর থেকে বেআইনিভাবে লাভবান হওয়ার জন্য বেশ কিছু গোষ্ঠী কাজ করছে।

সোশ্যাল মিডিয়া প্রতিদিন এখন ব্যাপকভাবে ভুল এবং বিভ্রান্তিকর তথ্য সহ কয়েক হাজার টুকরো উপাদান প্রকাশিত হয় এবং লক্ষ লক্ষ মানুষ সেগুলি দেখে। অনেকে স্বাধীনভাবে তথ্যের সঠিক বা ভুল নিশ্চিত করতে অক্ষম। গোয়েন্দা বিভাগের সাইবার এবং বিশেষ অপরাধ বিভাগের মতে, যারা দেশকে দুর্বল করতে চায় তারা প্রাথমিকভাবে ভুল তথ্য প্রচারের মতো অপরাধ করে থাকে।

সমসাময়িক সময়ে গণতন্ত্র ও শান্তির জন্য ভুল তথ্যের বিস্তার সমাজের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ ঐতিহাসিকভাবে বিভিন্ন সময়ে ভুল- এবং বিভ্রান্তির কারণে ব্যাপক রাজনৈতিক ও সাম্প্রদায়িক সহিংসতার শিকার হয়েছে, যা প্রতিষ্ঠানগুলোর সুষ্ঠু কার্যক্রমকে বাধাগ্রস্ত করেছে।

সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তা এবং জনসাধারণের ভুল তথ্যের বিরুদ্ধে লড়াইকে আরও জটিল করে তুলেছে। উপরন্তু, মূলধারার সমাজে বিভ্রান্তির পথ তৈরি করাও অস্বাভাবিক নয়। মতপ্রকাশের স্বাধীনতা আমাদের ভবিষ্যৎ গঠন এবং বাংলাদেশের সব মানবাধিকারের চালক হিসেবে কাজ করে। অনলাইন এবং অফলাইনে ভুল তথ্য গণতন্ত্র, আইনের শাসন এবং মানবাধিকারের উপর ভিত্তি করে কাজ করে এমন প্রতিষ্ঠানগুলির উপর মারাত্মক প্রভাব ফেলে। এই প্রেক্ষাপটে প্রয়োজন হয় যে প্রস্তাবিত উদ্যোগ গ্রামীণ এলাকায় বহু-স্টেকহোল্ডার এবং যুবকদের সাথে কাজ করবে, যাতে স্থানীয় পর্যায়ে ভুল তথ্যের বিরুদ্ধে লড়াইয়ের প্রক্রিয়া এবং সেইসাথে ভুল তথ্যের মোকাবিলায় চ্যালেঞ্জগুলি চিহ্নিত করা যায়।

ডিজিটাল যুগে, তথ্য অবাধে প্রবাহিত হয়, কিন্তু ভুল তথ্যও তাই করে। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও সাংবাদিকতা একটি নজিরবিহীন চ্যালেঞ্জের সম্মুখীন। দেশের মিডিয়া ল্যান্ডস্কেপ ক্রমাগত বিকশিত হওয়ার সাথে সাথে সাংবাদিকরা সত্য এবং অখ-তাকে সমুন্নত রাখার জন্য এই
যুদ্ধের সামনের অংশে নিজেদের খুঁজে পায়। মিথ্যা সংবাদ একটি গণতান্ত্রিক সমাজ রক্ষায় নেতিবাচক ভূমিকা রাখে। এটি যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সে বিষয়ে বাংলাদেশের সাংবাদিকতা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি।

ভুল তথ্য এবং বিভ্রান্তি একটি উদ্বেগজনক বৈশ্বিক বিষয় হয়ে উঠেছে এবং বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের উত্থান মিথ্যা তথ্যকে দ্রুত ছড়িয়ে দেওয়া সহজ করে তুলেছে, যা সাংবাদিকতার বিশ্বাসযোগ্যতার জন্য একটি উল্লেখযোগ্য হুমকি হয়ে দাঁড়িয়েছ। বাংলাদেশে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভুল তথ্যের অবাধ বিচরণ রয়েছে।

বেশিরভাগ ফেসবুক এবং মেসেঞ্জার, যা ভুল তথ্য ছড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সোশ্যাল মিডিয়ায়, এটি প্রায়শই ভাইরাল হয়।
ডিসইনফরমেশন হল একটি ইচ্ছাকৃত কৌশল যার উদ্দেশ্য ব্যক্তি, গোষ্ঠী বা প্রতিষ্ঠানকে প্রতারণা, ম্যানিপুলেট বা ক্ষতি করার উদ্দেশ্যে মিথ্যা বা বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে দেওয়া। এই ঘটনাটি তিনটি স্বতন্ত্র শ্রেণীকে অন্তর্ভুক্ত করে: বিভ্রান্তি, ভুল তথ্য এবং ভুল-তথ্য, এগুলি সবই সাংবাদিকতা এবং মূলধারার মিডিয়ার অখ-তার জন্য গুরুত্বপূর্ণ হুমকি সৃষ্টি করতে পারে। এই তিনটি বিভাগে, তাদের ক্ষতিকর লক্ষ্য অর্জনের জন্য বিভিন্ন
কৌশল নিযুক্ত করা হয়। এই কৌশলগুলির মধ্যে রয়েছে মিথ্যা সংযোগের প্রচার, বিভ্রান্তিকর বিষয়বস্তুর উপস্থাপনা, প্রেক্ষাপটের বিকৃতি, প্রতারণামূলক বিষয়বস্তু তৈরি করা, ভিজ্যুয়াল বা অডিওর হেরফের, সম্পূর্ণ মিথ্যা বর্ণনার বানোয়াট, গোপনীয় তথ্য প্রকাশ এবং এর ব্যবহার। হয়রানি এবং ঘৃণামূলক বক্তব্য।

ভুল তথ্য এবং বিভ্রান্তির পরিণতি ভয়ঙ্কর হতে পারে, সহিংসতা প্ররোচিত করা থেকে শুরু করে সুনাম নষ্ট করা এবং মিডিয়ার প্রতি আস্থা নষ্ট করা পর্যন্ত। যখন এই ধরনের ঘটনাগুলি মূলধারার মিডিয়াতে অব্যাহত থাকে, তখন গুজব ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে, এবং স্বার্থান্বেষী ব্যক্তিরা তাদের ক্ষতি করার জন্য সুযোগ নিতে পারে। সাম্প্রতিক সময়ে, আমাদের জাতি দুর্ভাগ্যবশত রামু, নাসিরনগর এবং কুমিল্লার মতো বেশ কয়েকটি দুঃখজনক ঘটনার সাক্ষী হয়েছে। এই ঘটনাগুলি শুধুমাত্র আমাদের সীমানার মধ্যেই উল্লেখযোগ্য ক্ষতিই করেনি বরং অভ্যন্তরীণ এবং
আন্তর্জাতিকভাবে আমাদের খ্যাতির উপরও ক্ষতিকর প্রভাব ফেলেছে।

বাংলাদেশের ইন্টারনেট প্রবেশের হার মোট জনসংখ্যার ৩১.৫ শতাংশে দাঁড়িয়েছে এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৩০.৫৮ মিলিয়নে উন্নীত হয়েছে। বিপরীতে, মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১৮৬ মিলিয়নে পৌঁছেছে। এর মানে হল যে জনসংখ্যার বিশাল সংখ্যাগরিষ্ঠ একটি স্মার্টফোন বহন করতে পারে এবং সেই তথ্য অবাধে প্রবাহিত হতে পারে। প্রধান চ্যালেঞ্জগুলির মধ্যে একটি হল চব্বিশ ঘণ্টার সংবাদ চক্রে দ্রুত
সংবাদ প্রতিবেদন করার দৌড়। তাৎক্ষণিকতার জন্য এই ধাক্কা তথ্যের যথার্থতার সাথে আপস করতে পারে। সাংবাদিকরা প্রায়ই নিজেদেরকে প্রথমে ব্রেক নিউজ করার জন্য চাপের মধ্যে খুঁজে পান, যার ফলে তাড়াহুড়ো করে প্রকাশিত গল্পগুলি হতে পারে যেগুলিতে ত্রুটি বা যাচাই করা তথ্য থাকতে পারে। এমন একটি বিশ্বে আমরা আছি যেখানে ভুল তথ্য চাঞ্চল্যকর হয়ে উঠে এবং তার উপর ভর করেই অনেকে বিভ্রান্ত হন। দায়িত্বশীল সাংবাদিকতাকে অবশ্যই গতির চেয়ে নির্ভুলতাকে অগ্রাধিকার দিতে হবে।

সরকারের বিরুদ্ধে দেশের বাইরে যে মিথ্যা অপপ্রচার ও গুজব ছড়ানো হচ্ছে, তার জবাব দিতে পররাষ্ট্র মন্ত্রণালয় যথাযথ ব্যবস্থা নিলেও তা ত্বরান্বিত করা প্রয়োজন। বাংলাদেশের বিরুদ্ধে ভুল তথ্য ছড়ানো হচ্ছে, বিদেশে বাংলাদেশের মিশনগুলো সংশ্লিষ্ট দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সেই ভুল তথ্যের প্রতিবাদ ও যৌক্তিক জবাব দিতে সর্বদা সক্রিয় রয়েছে।

বাংলাদেশ এই ডিজিটাল অপপ্রচারকে মোকাবেলা করার উদ্যোগ নিয়েছে এবং বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতে আন্তর্জাতিক গণমাধ্যমে কার্যক্রম চলমান রয়েছে। তাছাড়া পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বিদেশি দূতাবাস ও হাইকমিশনগুলো অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে, ভুল তথ্য ঠেকাতে তারা নিয়মিত সংবাদ সম্মেলন ও টুইটারে জবাব দিচ্ছেন। সরকারের বিরুদ্ধে ছড়ানো গুজব ও মিথ্যা তথ্যের জবাব দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের গতিশীল নেতৃত্বে সবাই কাজ করছে।

সরকারের সাফল্য ও দেশের অগ্রগতি বিভিন্ন দেশের সরকার, সংস্থা, গণমাধ্যম এবং প্রবাসী বাংলাদেশিদের কাছে তুলে ধরতে পররাষ্ট্র মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে এবং সে পরিকল্পনা অনুযায়ী কাজ পরিচালিত হচ্ছে। যারা রাষ্ট্র ও সরকার বিরোধী কর্মকাণ্ডে জড়িত, অপপ্রচারকারী, রাষ্ট্রদ্রোহী বক্তা এবং তালিকাভুক্ত অপরাধীদের সম্পর্কেও মন্ত্রণালয় সচেতন এবং তাদের আটকানোর জন্য বিভিন্ন প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

নির্বাচনের সময় ভুয়া খবরের বিরুদ্ধে লড়াই করা চ্যালেঞ্জিং হতে পারে, তবে বিভিন্ন পদক্ষেপ রয়েছে যা ব্যক্তি এবং সংস্থাগুলি এর বিস্তারের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করতে পারে। একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল তথ্য শেয়ার করার আগে তথ্য যাচাই করা। তথ্যের যথার্থতা যাচাই করার জন্য সংবাদ সংস্থা, সরকারী ওয়েবসাইট এবং ফ্যাক্ট-চেকিং সংস্থার মতো সম্মানিত উৎসগুলি ব্যবহার করে এটি করা যেতে পারে।

বাংলাদেশে ভুয়া খবর পর্যবেক্ষণের জন্য ফেসবুক ও গুগল একটি বিশেষ ব্যবস্থা স্থাপন করেছে। আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল, বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় অযাচাইকৃত উৎস থেকে তথ্য শেয়ার করা এড়ানো। এটি ভুল তথ্য এবং বিভ্রান্তিমূলক খবরের পাশাপাশি অন্যান্য ধরনের ভুল তথ্যের বিস্তাররোধ করতে সাহায্য করতে পারে।

বাংলাদেশকে কী করা উচিত এবং কী করা উচিত নয় সে বিষয়ে পরামর্শ দেন রাষ্ট্রদূতরা। শেখ হাসিনার দক্ষ কূটনীতি ও বিচক্ষণতার কারণে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি হস্তক্ষেপ এখন বন্ধ হয়েছে। নির্বাচন বা অন্যান্য বিষয়ে বিভিন্ন দূতাবাসের বক্তব্য বা মন্তব্য করার প্রবণতা শেখ হাসিনা কঠোরভাবে নিয়ন্ত্রণ করেছেন। বাংলাদেশের মতো দেশের প্রধানমন্ত্রীর এমন দূরদর্শী সিদ্ধান্ত বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জন্য অনুপ্রেরণা।

এখন প্রতিটি মিশনে বঙ্গবন্ধু কর্নার চালু করা হয়েছে। এই কর্নারের মাধ্যমে আমাদের দেশের অর্থনৈতিক সাফল্য মনিটরে দেখা যাবে। বাংলাদেশ সম্পর্কে অনেকের যেমন পরিষ্কার ধারণা নেই, তেমনি এদেশের গণতন্ত্র সম্পর্কেও অনেকের স্পষ্ট ধারণা নেই। বাংলাদেশ ছাড়া বিশ্বের আর কোনো দেশ এই বিষয়গুলো তুলে ধরছে না যেখানে মানুষ গণতন্ত্র, ন্যায়বিচার ও মানবাধিকারের জন্য জীবন দিয়েছে। দেশের ভাবমূর্তি রক্ষায়
কাজ করছে বঙ্গবন্ধু কর্নার।

তাদের নিয়ে পরিকল্পিত তৎপরতা চালাচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিশ্বে যেখানে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নেই, সেখানে গত ১৫ বছরে বাংলাদেশে শান্তি ও স্থিতিশীলতার উপস্থিতির কারণে আমরা অনেক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা এটি অর্জন করেছি। শেখ হাসিনা ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে ২০৪১ সালে জ্ঞান ও প্রযুক্তিনির্ভর স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য গ্রহণ করেছেন এবং তা বাস্তবায়নে সম্মিলিতভাবে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

আওয়ামী লীগ সরকার টানা ১৫ বছর দেশ পরিচালনার দায়িত্বে রয়েছে। সরকার তার তৃতীয় মেয়াদে নানা প্রতিকূলতার সম্মুখীন হচ্ছে। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় বাজে অপবাদ নাটকীয়ভাবে বেড়েছে। এর সঙ্গে যুক্ত হয়েছে লবিস্ট ফার্মগুলোর তৎপরতা। বিভিন্ন প্রভাবশালী দেশের লবিস্ট ফার্মগুলো ক্রমাগত সরকারের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালাচ্ছে এবং এসব অপপ্রচারের ফলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হতে পারে।

নির্বাচন সামনে রেখে আগামী দিনে এ ধরনের অপপ্রচার আরো বাড়তে পারে বলে মনে করছে সরকার। বিশেষ কওে সোশ্যাল মিডিয়ায়। অন্যদিকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশের লবিস্ট ফার্মগুলো বিভিন্ন মিথ্যা তথ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে ওইসব দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট করার চেষ্টা করছে। এ অবস্থায় আওয়ামী লীগ সরকার অপপ্রচার ঠেকাতে কিছু উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে সরকারের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। এই সিদ্ধান্তগুলির মধ্যে রয়েছে- দূতাবাসগুলিকে আরও সক্রিয় করা: বিশ্বের বিভিন্ন দেশে
বাংলাদেশের যে দূতাবাস রয়েছে তার অনেকগুলি সক্রিয় নয়। তাদের প্রধান কাজ হল বিভিন্ন প্রটোকল দেওয়া এবং দিবসটি পালন
করা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সব দূতাবাসকে নতুন নির্দেশনা দিয়েছে। দূতাবাসগুলোকে আরও সক্রিয় করার চেষ্টা করা হয়েছে যাতে বিশেষ করে বাংলাদেশের বিরুদ্ধে বিভিন্ন ভুল তথ্য ছড়াতে না পারে। মূল উদ্দেশ্য হলো দূতাবাসগুলো সংশ্লিষ্ট রাষ্ট্রের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ নিশ্চিত করা এবং যেকোনো মিথ্যা প্রচারণার বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়া। বিশ্বের প্রায় সব দেশেই আওয়ামী লীগের শাখা সংগঠন আছে, সহযোগী সংগঠনের শাখা রয়েছে। তবে এসব সংগঠন আগের মতো সক্রিয় নয়।

সোশ্যাল মিডিয়ায় যারা দুষ্টুমি ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই রিপোর্টগুলি যেখানেই থাকুক না কেন এবং ইউটিউব, ফেসবুক বা অন্য কোনও সোশ্যাল মিডিয়ায় এই ধরনের কন্টেন্ট না চালানোর জন্য তাদের কঠোর নির্দেশনা দেওয়া হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়কে আরও সক্রিয় করা হবে। বাংলাদেশে অবস্থিত বিদেশি দূতাবাসগুলোর সঙ্গে জনসংযোগ বাড়ানোর
উদ্যোগ নিয়েছে সরকার। বিদেশী মিডিয়ায় বাংলাদেশ সম্পর্কে যথাযথ প্রচার।

সিএনএন, বিবিসি, নিউইয়র্ক টাইমসসহ আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশের সঠিক চিত্র তুলে ধরার উদ্যোগ নিয়েছে সরকার। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে বলে সরকারের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। সরকার মনে করে এই অপপ্রচার যেন ভবিষ্যতে বড় রোগে পরিণত না হয়, তাই এখন থেকেই উদ্যোগ নেওয়া সবচেয়ে জরুরি। শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে সম্মানজনক স্থান অর্জন করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু বাংলাদেশকে বিশ্বের মানচিত্রে একটি সদ্য স্বাধীন রাষ্ট্র হিসেবে পরিচয় করিয়ে দিয়েছিলেন এবং তাঁর কন্যা শেখ হাসিনা ধাতব ঋণ-নির্ভর বাংলাদেশকে গতিশীল ও অদম্য নেতৃত্বে সমৃদ্ধ বাংলাদেশের দিকে নিয়ে যাচ্ছেন।

লেখক: প্রাবন্ধিক ও গবেষক

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.