গুরুতর অসুস্থ সমরেশ মজুমদার

0

বিডি২৪ভিউজ আন্তর্জাতিক ডেস্ক : শারীরিক পরিস্থিতির আরও অবনতি সাহিত্যিক সমরেশ মজুমদারের (Samaresh Majumder) । গুরুতর অসুস্থ এই সমরেশ মজুমদার কলকাতায় বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। শ্বাসকষ্টজনিত সমস্যা বাড়তে থাকায় বর্ষীয়ান এই সাহিত্যিককে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সমরেশ মজুমদারের শ্বাসনালীতে গভীর সংক্রমণ (Infection) রয়েছে। তারই জেরে শারীরিক পরিস্থিতির অবনতি হয়েছে। তবে শ্বাসনালীর সংক্রমণ কমাতে তাঁকে কড়া ডোজের ওষুধ (Medicine) দেওয়া হয়েছে। আপাতত ICU-তে রেখেই প্রখ্যাত এই সাহিত্যিকের চিকিৎসা (Treatment) চলছে।

বাড়িতে থাকাকালীন বৃহস্পতিবার হঠাৎই অসুস্থ হয়ে পড়েন বর্ষীয়ান সাহিত্যিক সমরেশ মজুমদার। তাঁর শ্বাসকষ্টজনিত সমস্যা তৈরি হয়। চিকিৎসকদের পরামর্শ নিয়ে দ্রুত তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে ভরতি হওয়ার পরেই সমরেশ মজুমদারের বুকের এক্সরে (X-Ray), সিটি স্ক্যান করা হয়। এছাড়াও প্রয়োজনীয় আরও কয়েকটি পরীক্ষা করানো হয় বর্ষীয়ান সাহিত্যিকের। করোনা পরীক্ষা করানো হয় তাঁর। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, তাঁর করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে। বেসরকারি ওই হাসপাতালে সমরেশ মজুমদারের চিকিৎসার জন্য একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। সেই মেডিক্যাল বোর্ডই সমরেশ মজুমদারের চিকিৎসার ব্যাপারে যাবতীয় সিদ্ধান্ত নিচ্ছে।

উল্লেখ্য, গত ১০-১২ বছর ধরেই COPD-র সমস্যায় ভুগছেন সাহিত্যিক সমরেশ মজুমদার। সমরেশবাবুর বয়স হয়েছে ৭৯ বছর। এপার বাংলাতো বটেই তাঁর গুণমুগ্ধরা ছড়িয়ে আছেন ওপার বাংলাতেও। সমরেশ মজুমদারের অসুস্থতার খবরে সাহিত্যজগত ও তাঁর পাঠকরা গভীর উদ্বেগে রয়েছেন। বর্ষীয়ান সাহিত্যিকের দ্রুত আরোগ্য কামনা করছেন প্রত্যেকে। ১৯৭৬ সালে সমরেশ মজুমদারের প্রথম উপন্যাসটি প্রকাশিত হয়।

দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছিল সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস ‘দৌড়’। সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান-এর মতো উপন্যাস লিখে বাঙালি পাঠকদের মনে জায়গা করে নিয়েছেন সমরেশ মজুমদার। ১৯৮২ সালে আনন্দ পুরস্কার পেয়েছেন সমরেশ মজুমদার। ১৯৮৪ সালে সাহিত্য আকাদেমী পুরস্কার পান। এছাড়াও বঙ্কিম পুরস্কার, আইয়াইএমএস পুরস্কার-সহ একাধিক সম্মানে ভূষিত হয়েছেন সমরেশ মজুমদার।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.