`সন্ত্রাসবাদ দমনে সব আন্তর্জাতিক প্রচেষ্টায় বাংলাদেশ যুক্ত`

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ‘সন্ত্রাসবাদ দমনে গৃহীত আন্তর্জাতিক সব প্রচেষ্টার সঙ্গে বাংলাদেশ যুক্ত। শেখ হাসিনার সময়োপযোগী পদক্ষেপ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সাহায্য করেছে।’

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ রেজল্যুশন ১৩৭৩-এর ২০ বছর পূর্তি ও নিরাপত্তা পরিষদ সন্ত্রাস দমন কমিটির প্রতিষ্ঠা উপলক্ষে আয়োজিত বিশেষ সভার বক্তব্যে এসব কথা বলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

আজ শুক্রবার (৫ নভেম্বর) জাতিসংঘের স্থায়ী মিশন থেকে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি বলেন, ‘সন্ত্রাসবাদ দমনে গৃহীত আন্তর্জাতিক সব প্রচেষ্টার সঙ্গে বাংলাদেশ যুক্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়সংকল্প, অটল প্রতিশ্রুতি ও সময়োপযোগী পদক্ষেপ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার সামাজিক আন্দোলন শুরু করতে আমাদের সাহায্য করেছে।’ তিনি যুক্তরাষ্ট্রে ৯/১১-এর সন্ত্রাসী হামলাসহ বিশ্বব্যাপী সব সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্তদের সঙ্গে বাংলাদেশের একাত্মতা প্রকাশের কথাও বক্তব্যে উল্লেখ করেন। সন্ত্রাসবাদ এবং এর যেকোনো ধরন বা রূপের প্রতি বাংলাদেশের জিরো টলারেন্স নীতির প্রসঙ্গ পুনরায় উল্লেখ করেন তিনি।

সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থা, সন্ত্রাসবাদে অর্থায়নসহ এ ধরনের যেকোনো হুমকি দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার যেসব আইন প্রণয়ন এবং নীতিগত পদক্ষেপ নিয়েছে, তা তুলে ধরেন রাষ্ট্রদূত ফাতিমা। রেজল্যুশন ১৩৭৩-এর কার্যকর বাস্তবায়নে রাষ্ট্রদূত ফাতিমা সক্ষমতার ঘাটতি, সর্বস্তরে কার্যকর আন্তঃসীমান্ত সহযোগিতা, দেশগুলোর মধ্যে অপারেশনাল তথ্যের নির্বিঘ্ন আদান-প্রদান, সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থার মূল কারণগুলো মোকাবেলা করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। এ ক্ষেত্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও সদস্য দেশগুলোর মধ্যে জোরালো সহযোগিতার আহ্বান জানান।

সন্ত্রাসবাদ মোকাবেলায় আন্তর্জাতিক সব প্রচেষ্টায় একটি শক্তিশালী ও নির্ভরযোগ্য অংশীদার হিসেবে থাকার জন্য বাংলাদেশের যে অবিচল অঙ্গীকার রয়েছে তা পুনর্ব্যক্ত করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.