বাংলাদেশ সোসাইটি সহ বিভিন্ন সংগঠনের উদ্যোগ প্রবাসীরাও বন্যার্তদের পাশে

0

নিউইয়র্ক (ইউএনএ): বৃহত্তর সিলেট সহ দেশের বিভিন্ন জেলার আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে প্রবাসীরাও সাধ্যমত সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়েছেন। বিশেষ করে বাংলাদেশ সোসাইটি, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা, বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ, এস্টোরিয়া ওয়েলফেয়ার সোসাইটি ইউএসএ, বাংলাদেশী আমেরিকান কালচারাল এসোসিয়েশন, সিলেট সদর থানা সমিতি, সুনামগঞ্জ জেলা সমাজকল্যাণ সমিতি ইউএসএ, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি সহ বিভিন্ন সংগঠন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। এসব সংগঠনের উদ্যোগে অর্থ সংগ্রহ করে দেশে অবস্থানরত সংগঠনগুলোর প্রতিনিধি বা বিশ্বস্থ লোকের মাধ্যমে বন্যার্তদের মাঝে নগদ অর্থ প্রদান বা খাবার সামগ্রী সহ প্রয়োজনীয় সাহায্য দেয়া হচ্ছে। খবর ইউএনএ’র।

‘বন্যার্ত মানুষের পাশে দাঁড়ান’ এই আহ্বান নিয়ে বাংলাদেশ সোসাইটি ইনক গত ২২ জুন বিকেলে জ্যাকসন হাইটসে অর্থ সংগ্রহ করে। এসময় সোসাইটির ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান ও সাবেক সভাপতি এম এ আজিজ, ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহিম হাওলাদার, সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী সহ অন্যান্য কর্মকর্তা অংশ নেন।

আব্দুর রহিম হাওলাদার জানান, শুক্রবার পর্যন্ত সোসাইটির উদ্যোগে প্রায় ৪ হাজার ডলার সংগ্রহ করা হয়েছে এবং অর্থ সংগ্রহ চলছে। আগামীতে আরো অর্থ সংগ্রহ করে তা সিলেটে প্রেরণ করা হবে। জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার সভাপতি মইনুল হক চৌধুরী হেলাল জানান, দেশের আকস্মিক বন্যায় আমরা মর্মাহত। আমরা সংগঠনের পক্ষ থেকে সাধ্যমত সাহায্য প্রেরনের উদ্যোগ নিয়েছি।

সিলেটের বিয়ানীবাজার উপজেলা থেকে খসরুজ্জামান খসরু জানান, বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ’র পক্ষ থেকে উপজেলার বিভিন্ন এলাকার দূর্গতদের মাঝে নগদ অর্থ প্রেরণ করা হয়েছে এবং হচ্ছে। ইতিমধ্যেই লক্ষাধিক ডলার বিতরণ করা হয়েছে। এই কর্মসূচী অব্যাহত রয়েছে। সমিতির সভাপতি মোহাম্মদ আব্দুল মান্নানের নেতৃত্বে নগদ অর্থ প্রেরণ অব্যাহত রয়েছে বলে জানা গেছে।
এস্টোরিয়া ওয়েলফেয়ার সোসাইটি ইউএসএ’র সাধারণ সম্পাদক জাবেদ উদ্দিন জানান, সংগঠনের উদ্যোগে আমরা নিউইয়র্ক থেকে ডলার অর্থ সংগ্রহ করে কয়েক লক্ষ টাকা বনার্তদের মাঝে বিতরণ করেছি। এবং এই কর্মসূচী অব্যহত রয়েছে।

অপরদিকে নিউইয়র্কের ব্যবসায়িক প্রতিষ্ঠান ফাতেমা ব্রাদার্স গ্রুপ ও হাজী তাহির ফাউন্ডেশনের উদ্যোগে বন্যার্তদের মাঝে প্রয়োজনীয় খাদ্র সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন কমিউনিটির পরিচিত মুখ ও ফাতেমা ব্রাদার্স গ্রুপের অন্যতম পরিচালক মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার। সিলেট সদর থানা এসোসিয়েশন অব আমেরিকার নবনির্বাচিত সভাপতি অধ্যাপিকা রানা ফেরদৌস চৌধুরী জানান, তাদের সংগঠনের মাধ্যমে ইতিমধ্যেই এক লাখ টাকা বিতরণ করা হয়েছে। এবং আগামী আরো কয়েক লক্ষ টাকা পাঠানোর উদ্যোগ নেয়া হচ্ছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.