এই মাসেই অবৈধ দখলদার উচ্ছেদ ও খনন পাবনার ইছামতী নদীর

0

নিজস্ব প্রতিনিধি : চলতি মাসেই পাবনা শহরের মধ্যদিয়ে বয়ে যাওয়া ইছামতি নদীর দু’পাড়ের অবৈধ দখলদার উচ্ছেদ ও খনন কাজ শুরু হচ্ছে। নদীর পানি প্রবাহ ফিরিয়ে আনা ও নদীপারে রাস্তা নির্মাণ করে শহরের সৌন্দর্যবৃদ্ধির কাজ হবে। জেলা প্রশাসক কবির মাহামুদ বলেন, আগামি ৩১ মার্চ ইছামতী নদীর দু‘পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং খনন কাজ শুরু হবে। ইছামতী খনন কাজে কোন রকম অনিয়ম করতে দেওয়া হবেনা বলেও জানান তিনি।

তিনি বলেন, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী সিএস ম্যাপ অনুযায়ী নদীর সীমানা চিহিৃত করে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে। অবৈধ দখলদারদের উচ্ছেদ করে সীমানা পিলার বসায়ে দেওয়া হবে। আনুষ্ঠানিক উচ্ছেদ অভিযান শুরু হওয়ার আগেই তিনি দখলদারদের সরে যাবার আহবান জানিয়েছেন।

পাউবো’র সহকারি প্রকৌশলী মোশারফ হোসেন বলেন, ৮৪ কিমি দীর্ঘ ইছামতী নদীর পাবনা পৌরসভার মধ্য দিয়ে প্রবাহিত প্রায় ৯ কিলোমিটার এলাকা দখল, দূষণ আর পানির প্রবাহের অভাবে নদীর অস্তিত্ব সংকটে পড়েছে। উচ্ছেদ অভিযানের জন্য এবং একই সাথে নদী পাড়ে রাস্তা নির্মাণের জন্য একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে প্রায় তিন কোটি টাকার কার্যাদেশ দেওয়া হয়েছে। এছাড়া খনন কাজের জন্য ইতোমধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। যাচাই বাছাই শেষে কার্যাদেশ দেওয়া হবে বলে জানান পানি উন্নয়ন বোর্ডের এই কর্মকর্তা।

পাউবো সূত্র জানায়, পাবনার পদ্মা নদী থেকে উৎপন্ন হয়ে বিভিন্ন উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে জেলার বেড়া উপজলার যমুনা নদীতে মিলিত হয়েছে ইছামতী নদী। উৎসমুখ দখল, ভরাট হয়ে যাওয়ায় নদীতে এখন পানির প্রবাহ নেই। সূত্র আরও জানায়, পাশাপাশি সীমাহীন দখলে মৃতপ্রায় ইছামতী নদীতে প্রাণ ফেরাতে নদীর ৩৮ কিলোমিটার এলাকা খনন করে নদীর পানি প্রবাহ ফিরিয়ে আনতে প্রায় ১২২০ কোটি টাকার প্রকল্পের ডিপিপি অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.