নবীনগরে মুজিববর্ষে গৃহহীনদের গৃহনির্মান প্রকল্প শেষ পর্যায়ে

0

জালালউদ্দিন মনির,নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া): ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শ্যামগ্রাম ইউনিয়নের শাহবাজপুর গ্রামে মুজিববর্ষ উপলক্ষে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের ‘গৃহনির্মাণ’ প্রকল্পের ২০টি ঘরের কাজ শেষ পর্যায়ে, সুবিধাভোগীরা মহাখুশি। ২০২০-২১ অর্থ বছরে প্রধানমন্ত্রীর অগ্রধিকার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় গৃহহীনদের জন্য নবীনগর উপজেলার সাতটি এলাকায় মোট ৮ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে মোট ৪৮৫টি ঘর নির্মাণ করা হচ্ছে। দুইটি বেড রুম, একটি কিচেন, একটি টয়েলেট ও একটি বারান্দাসহ প্রতিটি ঘরের ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। এ প্রকল্পগুলোর নিয়মিত খোঁজ খবর রাখছেন স্থানীয় সাংসদ এবাদুল করিম,কাজের তদারকি করছেন উপজেলা প্রশাসন।

শাহবাজপুর গ্রামে ২০ গৃহহীন পরিবারের জন্য তৈরী হওয়ার প্রকল্প স্থান ঘুরে দেখা যায়, প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে,চলছে ফিনিসিং এর কাজ। এ প্রকল্পের সুবিধাভোগী ইউসুফ মিয়া, হাফেজা বেগম, রেজিয়া খাতুন, এশু মিয়া,সুরাইয়া বেগম, মনু বেগম বলেন,টাকা পয়সা ছাড়া জমিসহ এই ঘর পেয়ে আমরা অত্যন্ত খুশি। এই ঘরের মাধ্যমে মাথাগোজার ঠাই পেয়েছি। প্রকল্পের নির্মান শ্রমিক শরিফ উদ্দিন ও নূরু মিয়া বলেন, ইঞ্জিনিয়ার স্যারদের নির্দেশনায় আমরা কাজ করছি, আমাদের উপর কোন চাপ নেই। শাহবাজপুর এলাকার মুরুব্বি মোহাম্মদ নসু মিয়া বলেন, কাজ খুব সুন্দর হচ্ছে,আমি এই পাশের মসজিদ দেখবাল করি,প্রতিদিনই এখানে আসি এবং তাদের কাজ দেখি।

শাহবাজপুর ‘গৃহনির্মাণ’ প্রকল্পের বিষয়ে স্থানীয় এমপি এবাদুল করিম বলেন, এই কাজের নিয়মিত খোঁজ খবর আমি রাখছি,নিয়ম মোতাবেক কাজ চলছে,একশ্রেনীর স্বার্থবাদী কুচক্রীমহল সরকারের এই মহৎকাজটিকে ব্যক্তি আক্রোশে বিতর্কিত করতে উঠে পড়ে লেগেছে। ইতিপূর্বেও বিটঘরে সরকারি খাস জায়গায় গৃহনির্মাণে বাধাঁ দেওয়া হয়েছিল। উপজেলা নির্বাহী কর্মকর্তা একরামূল ছিদ্দিক বলেন, গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের‘গৃহনির্মাণ’ প্রকল্পে কাজগুলো সার্বক্ষনিক তদারকিতে রাখছি। আমি নিজে প্রকল্পের স্থান পরিদর্শন করে এসেছি। নিয়ম মোতাবেক কাজ চলছে। উপজেলা প্রকল্প কর্মকর্তা মিজানুর রহমান বলেন, প্রকল্পের কাজ শেষ পর্যায়ে রয়েছে, শ্রমিকরা বিল্ডিং-এ ফিনিসিং কাজ করছে, আশা করছি কিছুদিনের মধ্যে যাদের নামে ঘর বরাদ্দ হয়েছে, তাদেরকে বুঝিয়ে দিতে পারবো।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.