​চট্টগ্রামে প্রথম করোনা প্রসূতি ওয়ার্ড চালু

0

বিডি২৪ভিউজ ডেস্ক : করোনা আক্রান্ত গর্ভবতী মায়েদের চিকিৎসায় অবস অ্যান্ড গাইনি ওয়ার্ড চালু করেছে চট্টগ্রামের মা ও শিশু হাসপাতাল। ১০ শয্যা বিশিষ্ট এই ওর্য়াডে এখন থেকে করোনা আক্রান্ত গর্ভবতী মায়েদের আলাদা চিকিৎসা সেবা দেয়া হবে। মা ও শিশু হাসপাতালের উপপরিচালক ডা. নুরুল হক বৃহস্পতিবার সকালে তথ্যটি নিশ্চিত করেন।

তিনি বলেন, করোনাকালে গর্ভবতী মায়েদের চিকিৎসা সেবা প্রাপ্তি বেশ কঠিন হয়ে উঠেছিল। এ ধরনের রোগীদের চিকিৎসাসেবা প্রাপ্তি সহজ করতে হাসপাতালের নতুন ভবনের চতুর্থ তলায় ১০টি শয্যা নিয়ে চালু করা হয় করোনা প্রসূতি ওয়ার্ড। এই ওয়ার্ডে একজন প্রসূতি বিশেষজ্ঞের নেতৃত্বে ৫ জন মেডিকেল অফিসার, ৫ জন নার্স ও ৩ জন আয়া রয়েছেন। করোনা আক্রান্ত প্রসূতিদের নরমাল ডেলিভারি, সিজারসহ সব চিকিৎসাসেবা এই ওয়ার্ডে দেয়া হবে।

মা ও শিশু হাসপাতালের ট্রেজারার রেজাউল করিম আজাদ বলেন, করোনা আক্রান্তদের মধ্যে গর্ভবতী মায়েরাই সবচেয়ে ঝুঁকিতে। তাই স্বাভাবিক গর্ভবতী রোগীদের মাঝে যাতে করোনা ছড়িয়ে না পড়ে সে বিষয়টি মাথায় রেখে আমরা আলাদা এই ওয়ার্ড চালু করেছি। এই ওয়ার্ড চট্টগ্রামের কোনো হাসপাতালে প্রথম। এতে করে অন্যদের সংক্রমণের ঝুঁকি কমে যাবে।

তিনি বলেন, হাসপাতালে করোনা চিকিৎসা শুরু হওয়ার পর থেকে করোনা আক্রান্ত প্রসূতিরা অন্য রোগীদের মতোই চিকিৎসা নিত। কিন্তু যেহেতু দুটি প্রাণের বিষয় জড়িত তাই হাসপাতাল কর্তৃপক্ষ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে একটি সম্পূর্ণ ইউনিট করার উদ্যোগ নেয়। অবশেষে আমরা তা বাস্তবায়ন করেছি। আশা করছি করোনা আক্রান্ত গাইনি রোগীরা এখানে পূর্ণ সেবা পাবেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.