বাংলাদেশের বিনিয়োগ চায় দক্ষিণ সুদান

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বাংলাদেশ সরকার ও উদ্যোক্তাদের কাছ থেকে দক্ষিণ সুদানে আরও বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট সালভা কির মায়ারদিত। এক্ষেত্রে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট। দক্ষিণ সুদানের রাজধানী জুবায় দেশটির প্রেসিডেন্ট সালভা কির মায়ারদিত সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের কাছে এ আহ্বান জানান। গতকাল ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয় জানায়, বৈঠকে তারা দ্বিপক্ষীয় সম্পর্কের নানাদিক নিয়ে আলোচনা করেন। একই সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও জোরদার  করতে সম্মত হন। পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অসাধারণ উন্নয়নের কথা উল্লেখ করেন। তিনি বাংলাদেশের অভিজ্ঞতা ও জ্ঞান দক্ষিণ সুদানের উন্নয়নে কাজে লাগানোর প্রস্তাব দেন। বৈঠকে তারা কৃষি, আইসিটি, শিক্ষা, সামরিক সহযোগিতা, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করেন।

প্রেসিডেন্ট সালভা কির ড. মোমেনকে জানান, দেশটির পররাষ্ট্রনীতি অনুযায়ী বাংলাদেশ বিভিন্ন ধরনের সুবিধা নিতে পারে। ঢাকা ও জুবার কূটনৈতিক সম্পর্ক জোরদারে আরও উদ্যোগ নেবেন বলেও জানান সালভা। এ ছাড়া তিনি মোমেনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক শুভেচ্ছা জানানোর অনুরোধ জানান। দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট বাংলাদেশের সহযোগিতার প্রস্তাবের জন্য আন্তরিক ধন্যবাদ জানান। বিশেষ করে বাংলাদেশি শান্তিরক্ষীদের অসামান্য অবদানের প্রশংসা করেন। দক্ষিণ সুদানের বিভিন্ন অঞ্চলে বাংলাদেশি শান্তিরক্ষীদের বিভিন্ন বর্তমান অবকাঠামো ও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমের প্রশংসা করেন।

এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন সুদানের পররাষ্ট্রমন্ত্রী ড. মরিয়ম আল-সাদিক আল-মাহদীর সঙ্গেও বৈঠক করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের জন্য বিশেষ করে নারীর ক্ষমতায়নে অসামান্য অবদানের জন্য সুদানের পররাষ্ট্রমন্ত্রী তার প্রশংসা করেন। উভয়ে সহযোগিতা জোরদারে সম্মত হন।

এর আগে, বাংলাদেশের শান্তিরক্ষীদের অবদানের কৃতজ্ঞতা হিসেবে দক্ষিণ সুদান সরকার দেশটির রাজধানী জুবায় একটি সড়কের নাম ‘বাংলাদেশ রোড’ নামকরণ করেছে। দক্ষিণ সুদানে মোতায়েনরত বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রকৌশল দলের সহায়তায় রাস্তাটি নির্মাণ করা হয়েছে। বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রকৌশল দল দক্ষিণ সুদানের জনগণ ও সরকারের কাছ থেকে তাদের জনমুখী নির্মাণ কাজের জন্য ব্যাপক প্রশংসা পেয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.