গ্রিসে চালু হচ্ছে ই-পাসপোর্ট

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে ইতোমধ্যেই বাংলাদেশে অত্যাধুনিক ই-পাসপোর্ট চালু হয়েছে। এরই ধারাবাহিকতায় জাতির পিতার জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই বিদেশে প্রথম বাংলাদেশ মিশন হিসেবে জার্মানির বার্লিনের সঙ্গে গ্রিসের এথেন্সেও চালু হতে যাচ্ছে ই-পাসপোর্ট।

গ্রিসের বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, সেপ্টেম্বরের প্রথমার্ধেই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এথেন্সে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করবেন। ইতোমধ্যে দূতাবাসে যন্ত্রপাতি স্থাপনসহ সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।এখন শুধু আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষা।

এ প্রসঙ্গে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহ্‌মেদ জানিয়েছেন, আনুষ্ঠানিক উদ্বোধনের পর গ্রিস, মাল্টা ও আলবেনিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা নির্ধারিত ফি দিয়ে ই-পাসপোর্ট গ্রহণ করতে পারবেন। এছাড়া ই-পাসপোর্টের একটি মোবাইল ইউনিট দূতাবাসে পৌঁছেছে। ফলে গ্রিসের দূরবর্তী দ্বীপাঞ্চল, মাল্টা ও আলবেনিয়ায় বসবাসরত বাংলাদেশিরা এথেন্সে না এসেই সেসব জায়গায় দূতাবাসের কন্স্যুলার ক্যাম্পে ভ্রাম্যমাণ ইউনিটের মাধ্যমে ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন। তিনি গ্রিস, মাল্টা ও আলবেনিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে তাদের সর্বপ্রথম ই-পাসপোর্ট সেবা গ্রহণের সুযোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রী এবং তার সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি ই-পাসপোর্টের কার্যক্রম উদ্বোধনের পর গ্রিস, মাল্টা ও আলবেনিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের যথাসময়ে নিজ নিজ ই-পাসপোর্ট সংগ্রহ করার অনুরোধ জানান।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.