রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে রেডিয়েশন মনিটরিং-এ ব্যবহৃত হবে স্পেকট্রোমিটার

0

বিডি২৪ভিউজ ডেস্ক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রোডাকশন লাইন ও গবেষণাগারের নিরাপত্তা এবং জনগনের শরীরে রেডিয়েশন ডোজ নিয়ন্ত্রণের লক্ষ্যে নিয়মিত এবং স্বয়ংক্রিয়ভাবে তেজস্ক্রিয় রেডিয়েশনের মাত্রা পরিমাপ করা হবে। এই লক্ষ্যে প্রকল্পের উভয় ইউনিটের স্বয়ংক্রিয় রেডিয়েশন মনিটরিং ব্যবস্থায় (অজগঝ) ব্যবহৃত হবে বিশেষ ধরণের স্পেকট্রোমিটার।

রাশিয়ার রুসাটম অটোমেটেড কনট্রোল সিস্টেমস (জঅঝট) এর অধীনস্ত প্রতিষ্ঠান ইন্সটিটিউট ফর ফিজিক্যাল এন্ড টেকনিক্যাল প্রবলেমস (ওচঞচ) রূপপুর প্রকল্পের জন্য ১৬সেট স্পেকট্রোমিটার তৈরী ও সরবরাহ করবে। সম্প্রতি প্রতিষ্ঠানটির সঙ্গে এতদসংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে জঅঝট-র অন্য একটি সংস্থা স্পেশালাইজড সাইন্টিফিক রিসার্চ ইন্সটিটিউট ফর ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং (ঝঘওওচ)।

চলতি বছরের শেষ নাগাদ ওচঞচ স্পেকট্রোমিটারগুলো ঝঘওওচ-কে হস্তান্তর করবে। ঝঘওওচ এগুলো স্বয়ংক্রিয় রেডিয়েশন মনিটরিং ব্যবস্থায় (অজগঝ) সংযোজিত করে ২০২৩ সালের তৃতীয় প্রান্তিকে বাংলাদেশ পাঠাবে।

উল্লেখ্য, পারমাণবিক শক্তি শিল্প, যন্ত্র প্রকৌশল, মাইনিং, স্বাস্থ্যসেবা এবং গবেষণাগারে রেডিয়েশন মনিটরিং-এর জন্য বিশ্বে স্পেকট্রোমিটার বহুলভাবে ব্যবহৃত হচ্ছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.