বাংলাদেশ-ভারত ২৪ ঘণ্টা যাত্রী পরিষেবা চালুর ঘোষণা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বাংলাদেশ ও ভারতের মধ্যে নিরবচ্ছিন্নভাবে যাত্রী পরিষেবা চালুর ঘোষণা দিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইতোমধ্যে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ল্যান্ডপোর্ট অথরিটি সংশ্লিষ্ট দফতরগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা পাঠিয়ে দিয়েছে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভারত ও বাংলাদেশের মধ্যে এখন থেকে যাত্রী পরিষেবার পাশাপাশি ২৪ ঘণ্টার পণ্য পরিবহনও চালু হচ্ছে। পেট্রাপোল ও বেনাপোল সীমান্ত দিয়ে নতুন এ ব্যবস্থা এখন শুধু কার্যকর হওয়ার অপেক্ষায়। এ সিদ্ধান্তে স্বভাবতই দুই দেশের সীমান্তে খুশির হাওয়া। আপাতত পরীক্ষামূলকভাবে ৩ মাসের জন্য নতুন এই ব্যবস্থা চালু করা হবে। সফল হলে পরবর্তীতে তা স্থায়ীভাবে চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হবে।

ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্য রফতানির পরিমাণ বাড়ানোর উদ্দেশ্যে বহির্বাণিজ্যের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের দাবি মেনে বছর তিনেক আগেই এই সীমান্ত দিয়ে ২৪ ঘণ্টার জন্য পণ্য পরিবহন পরিষেবা চালু করা হয়। ইন্টিগ্রেটেড এই চেকপোস্ট দিয়ে তখন কয়েক মাস ২৪ ঘণ্টার পরিষেবা চালু থাকলেও করোনার কারণে লকডাউন পরিস্থিতিতে যাত্রী পরিবহনের পাশাপাশি পণ্য পরিবহনও বেশ কিছুদিনের জন্য বন্ধ করে দেওয়া হয়। এখন আবার সেই পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে।

এখন সকাল ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত পণ্য পরিবহন চালু রয়েছে। কিন্তু পণ্য পরিবহনের মাত্রা বাড়ায় এই সময়ের মধ্যে খুব বেশি পরিমাণ ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে পারছে না। পাশাপাশি, সকাল ৬টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত যাত্রী পরিবহন পরিষেবা চালু রয়েছে। এ সময়ের বাইরে কোনো যাত্রী সীমান্তে এসে পৌঁছালে সীমান্ত পার হওয়ার যতই প্রয়োজন থাকুক না কেন, নির্দিষ্ট সময়ের পর অভিবাসন দফতরের সার্ভার বন্ধ হয়ে যাওয়ায় তাদেরকে আটকে পড়তে হয়। এই পরিস্থিতিতে নতুন করে ২৪ ঘণ্টার পণ্য পরিবহনের চালু করার পাশাপাশি যাত্রী পরিষেবাও ২৪ ঘণ্টার জন্য চালু করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.