৯০ হাজার টন ইউরিয়া কিনবে সরকার

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ৫৮৭ কোটি ৭২ লাখ ৮০ হাজার ২৯০ টাকায় ৯০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) এই সার কিনবে।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, সউদী বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশনের কাছ থেকে ১৯৪ কোটি ৯৬ লাখ ৬৬ হাজার ৪৩০ টাকায় ৩০ হাজার টন, আরব আমিরাতের ফার্টিগ্লোবাল ডিস্ট্রিবিউশন লিমিটেডের কাছ থেকে ১৯৪ কোটি ৯৬ লাখ ৬৬ হাজার ৪৩০ টাকায় ৩০ হাজার টন এবং কাতারের মুনতাজ থেকে ১৯৭ কোটি ৭৯ লাখ ৪৭ হাজার ৪৩০ টাকায় আরও ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করবে বিসিআইসি। বিসিআইসি চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের জন্য ৬১ কোটি ৪৫ লাখ ৬৭ হাজার ২৫০ টাকায় ঢাকার মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুটের কাছ থেকে ১০ হাজার টন ফসফরিক অ্যাসিড কিনবে। এজন্য একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

এছাড়া বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে ইউনিপেক সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ৮০ হাজার টন হাই-সালফার ফার্নেস অয়েল আমদানির অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩৬৫ কোটি ১৩ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, বিএফডিসি কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের ২৭৪ কোটি ৫ লাখ ৩২ হাজার ৪৬৬ টাকায় একটি প্যাকেজের পূর্ত কাজ করার প্রস্তাব অনুমোদন দিয়েছে। মেসার্স বিশ্বাস ট্রেডিং অ্যান্ড কনস্ট্রাকশনকে এ কাজ দেয়া হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে সাড়ে ৫৮ লাখ টন পরিশোধিত জ্বালানি তেল এবং ১৬ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানির প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.