সৌদি আরবে ইউরিয়া সার কারখানা স্থাপন নিয়ে ফলপ্রসূ আলোচনা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বাংলাদেশ থেকে সৌদি আরবে ২১৩টি পণ্যের শুল্কমুক্ত প্রবেশে সৌদি বাণিজ্য মন্ত্রীর সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এ বিষয়ে সৌদি বাণিজ্য ও মিডিয়া বিষয়ক মন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি সহযোগিতার আশ্বাস দিয়েছেন। গত মঙ্গলবার সৌদি বাণিজ্যমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে এ আশ্বাস দেন তিনি। এ সময় ইতিপূর্বে দুই দেশের মধ্যকার স্বাক্ষরিত সমঝোতা স্মারকগুলোর বাস্তবায়নের বিষয়েও আলোচনা হয়।

সৌহার্দ্যপূর্ণ এ বৈঠকে আসন্ন ১১-১৩ই মার্চ ঢাকায় অনুষ্ঠিতব্য বাংলাদেশ বিজনেস সামিটে সৌদি বাণিজ্যমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সামিটে সৌদি বাণিজ্যমন্ত্রী সরকারি-বেসরকারি ও ব্যবসায়ী প্রতিনিধি সমন্বয়ে একটি বড় প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন। গত বছরের অক্টোবরে স্বাক্ষরিত এফবিসিসিআই এবং ফেডারেশন অব সৌদি চেম্বার অ্যান্ড কমার্স-এর মধ্যকার সমঝোতা স্মারকের আওতায় প্রথম ‘যৌথ বিজনেস কাউন্সিল’-এর সভাটিও বাংলাদেশ বিজনেস সামিট চলাকালে অনুষ্ঠানের বিষয়ে আলোচনা হয়।

এ সময় প্রধানমন্ত্রীর উপদেষ্টা বাংলাদেশ-সৌদির যৌথ মালিকানায় প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপনের বিষয়েও সৌদি বাণিজ্যমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। মন্ত্রী কারখানাটি স্থাপনের বিষয়ে সব রকম সহযোগিতার আশ্বাস দেন।

পরে বিকালে উপদেষ্টা সালমান এফ রহমান সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (এসএবিআইসি বা সাবিক) ও আব্দুল রহমান আল-ফাগী-এর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপন সংক্রান্ত একটি ‘কনসেপ্ট নোট’ উপস্থাপন করা হয়। এসএবিআইসি সিইও এ প্রস্তাবকে স্বাগত জানান।

সালমান এফ রহমান কটন-বেজড তৈরি পোশাক শিল্পে বাংলাদেশের সক্ষমতা উল্লেখ করে আর্টিফিশিয়াল ফেব্রিক তৈরিতে এসএবিআইসি এবং বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্ভাব্য কৌশলগত ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের বিষয়টি উপস্থাপন করেন।

এসএবিআইসি সিইও এ ব্যাপারেও একমত পোষণ করেন। এ বিষয়ে বাংলাদেশের ব্যবসায়ীদের এসএবিআইসি-এর সঙ্গে আলোচনার জন্য স্বাগত জানান আব্দুল রহমান আল-ফাগী। আব্দুল রহমান আল-ফাগীকে তার সুবিধামত সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন উপদেষ্টা সালমান এফ রহমান। দু’দেশের মধ্যে চলমান চমৎকার সম্পর্ককে অর্থনৈতিক ক্ষেত্রে কার্যকর সম্প্রসারণের পারস্পরিক আশ্বাসের মধ্যদিয়ে বৈঠকের সমাপ্তি হয়। এসব বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ অন্য কর্মকর্তাগণ অংশ নেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.