সাইবার নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র উচ্চ পর্যায়ের বৈঠকে অংশগ্রহণের উদ্দেশ্যে বিএনএনআরসি’র প্রধান নির্বাহী এএইচএম বজলুর রহমান এর ওয়াশিংটন যাত্রা

0

১৫ নভেম্বর, ইউএস ডিপার্টমেন্ট অফ কমার্সের বাণিজ্যিক আইন উন্নয়ন প্রোগ্রাম (সিএলডিপি) মার্কিন পররাষ্ট্র দপ্তর এবং ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর ডিজিটাল কানেক্টিভিটি এবং সাইবার সিকিউরিটি পার্টনারশিপ (ডিসিসিপি) এর সহযোগিতায় বর্তমান ডিজিটাল অর্থনীতি এবং সাইবার ইস্যুতে পরামর্শের জন্য বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সাথে বৈঠকের আয়োজন করেছে।

বাংলাদেশ এনজিওস নেটওয়ার্র্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং পলিসি রিসার্চ ফেলো (শেপিং দি ফিউচার অব মিডিয়া এন্টারটেইনমেন্ট এন্ড ইনফরমেশন ইন দি এরা অব ফোর্থ ইন্ড্রাস্ট্রিয়াল রিভ্যুলিউশন) জনাব এ এইচ এম বজলুর রহমান টেকনোক্র্যাট কোটা থেকে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য মনোনীত হয়েছেন। ১৫ থেকে ১৮ নভেম্বর, ২০২১ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিতব্য ডিজিটাল অর্থনীতি ও সাইবার ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ কনসালটেশনে বাংলাদেশের প্রতিনিধিদল অংশগ্রহণ করবে।

বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজিএফ) এর সম্মানিত চেয়ারপারসন এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান জনাব হাসানুল হক ইনু, এমপি, সাত সদস্যে বিশিষ্ট উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন এর মধ্যে থাকবেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ন্যাশনাল ডেটা সেন্টার, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ সরকারের ই-গভর্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-জিওভি সিআইআরটি), বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম (বিআইজিএফ), ই-কমার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব) এবং বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর প্রতিনিধিবৃন্দ।

ওয়াশিংটন ডিসিতে ইউএস-বাংলাদেশ এক্সক্লুসিভ ইন্টারেক্টিভ কনসালটেশনে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের সম্ভাব্যতার রূপরেখা অনুযায়ী ইউএস-বাংলাদেশ উভয় দেশের মধ্যে সহযোগিতার সম্ভাব্য ভবিষ্যত দৃষ্টিকোণ নিয়ে প্রতিনিধি দলকে আলোচনায় স্বাগত জানাবেন ইউএস ডিপার্টমেন্ট অফ কমার্স, সিএলডিপি মার্কিন জেনারেল কাউন্সিল অফিস এর জনাব জোসেফ এল. গাট্টুসো। আলোচনায় ব্যক্তিগত ডাটা সুরক্ষা, ভোক্তার গোপনীয়তা এবং সাইবার নিরাপত্তাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের নীতিমালা, নিয়ন্ত্রণ পরিবেশ এবং কর্মপরিধি অন্তর্ভুক্ত থাকবে। এই আলোচনায় সরকার, শিল্প এবং শিক্ষা বিষয়ক বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করবেন। প্রতিনিধিদলের সদস্যরা মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি ও বেসরকারি স্টেকহোল্ডারদের সাথে দেখা করবেন।

পরামর্শের সময়, প্রতিনিধিদল গোপনীয়তা রক্ষা এবং ডাটা গভন্যান্স, নিয়ন্ত্রক সংস্থার সর্বোত্তম অনুশীলন, কৃত্রিম বুদ্ধিমত্তা/ক্লাউড কম্পিউটিং, জনগণকে মহামারি থেকে পুনরুদ্ধারের জন্য সক্ষমতা সৃষ্টি, সাইবার নিরাপত্তা ফ্রেমওয়ার্ক এবং চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য নিরাপত্তা, স্থিতিশীলতা এবং ইতিবাচক বিষয়গুলোর অগ্রগতি সম্পর্কে স্বচ্ছ ধারণা অন্তর্ভুক্ত থাকবে। বাংলাদেশের অর্থনীতিতে বাণিজ্য, গণতন্ত্র, কায়ৃক্রম পরিচালনা, বিনিয়োগ, নিরাপত্তা, সহযোগিতা ও উন্নয়নে মার্কিন সরকার দীর্ঘদিন ধরে কাজ করছে। সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন সেক্টরে কাজ করা নিয়ে আগ্রহ এবং ব্যস্ততা উভয়ই বেড়েছে। উচ্চ পর্যায়ের এই প্রতিনিধিদলের এই সফর মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সহযোগিতামূলক বন্ধনকে আরও শক্তিশালী করতে ভূমিকা রাখবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.