ইন্টারন্যাশনাল কনফারেন্স অব ইনফরমেশন কমিশনারস (আইসিআইসি) এর পর্যবেক্ষক সংস্থা হিসেবে অনুমোদন পেয়েছে বিএনএনআরসি

0

নিজস্ব প্রতিনিধি : ইন্টারন্যাশনাল কনফারেন্স অব ইনফরমেশন কমিশনার্স (আইসিআইসি) বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) কে পর্যবেক্ষক সংস্থা হিসেবে অনুমোদন দিয়েছে। গত রবিবার বিএনএনআরসি এই অবস্থান অর্জন করে।

ICIC হলো একটি স্থায়ী নেটওয়ার্ক যা সামাজিক, অর্থনৈতিক ও গণতান্ত্রিক শাসনের মৌলিক স্তম্ভ হিসাবে জনসাধারণের তথ্যে প্রবেশাধিকারের সুরক্ষা এবং প্রচারের জন্য বিশ্বজুড়ে সদস্য তথ্য কমিশনারদের সাথে সংযোগ স্থাপন করে। বাংলাদেশ থেকে তথ্য কমিশন বাংলাদেশ আইসিআইসি-তে নির্বাহী কমিটির সদস্য হিসেবে কাজ করছে।

ICIC-এর লক্ষ্য হলো জ্ঞান এবং সর্বোত্তম চর্চাগুলো শেয়ার করা, সক্ষমতা তৈরি করা, বৈশ্বিক অগ্রগতির জন্য কী প্রয়োজন তা সনাক্ত করতে সহায়তা করা এবং জনগণের জনগণের তথ্য পাওয়ার অধিকার এবং তাদের ধরে রাখার ক্ষমতা উন্নত করার লক্ষ্যে আন্তর্জাতিক ফোরামে একটি সম্মিলিত কণ্ঠস্বর হিসাবে কাজ করা। এছাড়াও, তথ্যে প্রবেশাধিকার রক্ষা এবং প্রচার করা; সংলাপ এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে প্রচার ও সমর্থন; পিয়ার লার্নিং উৎসাহিত এবং সমর্থন করা।

বিএনএনআরসি বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরামের নির্বাহী সচিবালয় এবং গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্টে ইউনিফাইড ভয়েসেস সংযোগ, ক্ষমতায়ন এবং প্রসারিত করার জন্য বাংলাদেশ উদ্যোগ এবং ভবিষ্যতের ইউএন সামিট ২০২৪: জিডিসি এবং ভবিষ্যতের ইউএন সামিট-এ বাংলাদেশের অংশগ্রহণ নিশ্চিত করা তথা বিশ্বে বাংলাদেশের কণ্ঠস্বর তুলে ধরার আয়োজন করছে।

উল্লেখ্য, বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংস্থা যা ২০০০ সালে আত্মপ্রকাশ করে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়। বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে গণমাধ্যমের দ্রুত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন ।

বিএনএনআরসি নলেজ-ড্রাইভেন মিডিয়া ডেভেলপমেন্ট এর ভূমিকায় আঞ্চলিক, দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করে থাকে। এটি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল – এর বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা এবং জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার- ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০, ২০২১ এবং ২০২৩ এর বিজয়ী এবং চ্যাম্পিয়ন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.