কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের

0

বিডি২৪ভিউজ ডেস্ক : মহামারি করোনাভাইরাস মোকাবিলায় ১৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ফলে অক্টোবরের তুলনায় নভেম্বর মাসে বিশ্বের ৫৩টি দেশের মধ্যে বাংলাদেশ ১৭তম স্থানে উঠে আসল। গত অক্টোবরে এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৩৫তম। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রকাশিত কোভিড সহনশীলতা সূচক থেকে এসব তথ্য জানা গেছে।

গতকাল মঙ্গলবার নভেম্বর মাসের করোনাভাইরাস সহনশীলতা সূচক প্রকাশ করেছে ব্লুমবার্গ। এতে বলা হয়েছে, দীর্ঘ সময় ধরে বাংলাদেশে করোনায় দৈনিক মৃত্যুর নিম্নহারের কারণে সহনশীলতার এই সূচকে বড় ধরনের অগ্রগতি হয়েছে। কোভিড-১৯ মহামারি নিয়ন্ত্রণ, স্বাস্থ্যসেবার মান, টিকাদান, সামগ্রিক মৃত্যুহার, ভ্রমণ পুনরায় শুরু এবং সীমান্ত বিধি-নিষেধ শিথিলসহ মোট ১২টি তথ্য সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের বৃহত্তম ৫৩ অর্থনীতির দেশকে নিয়ে এই সূচক তৈরি করেছে ব্লুমবার্গ।

সূচক অনুযায়ী, নভেম্বর মাসে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় মোট ১০০ স্কোরের মধ্যে বাংলাদেশ পেয়েছে ৬৬ দশমিক ২। যেখানে ২৬তম স্থানে থাকা প্রতিবেশী ভারতের এই স্কোর ৬৩ দশমিক ৪ এবং ৩৯তম স্থানে থাকা পাকিস্তানের ৫৭ দশমিক ৫। ব্লুমবার্গের করোনা সহনশীলতার বৈশ্বিক এই সূচকের শীর্ষে আছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। আর এই সহনশীলতা সূচকে সবচেয়ে খারাপ স্কোর ফিলিপাইনের।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.