পৌনে ২ বছর পর উড়ছে বিমানের ম্যানচেস্টার ফ্লাইট

0

বিডি২৪ভিউজ ডেস্ক : করোনাভাইরাস মহামারীর মধ্যে পৌনে দুই বছর বন্ধ থাকার পর সিলেট হয়ে ঢাকা ও ম্যানচেস্টারের মধ্যে আবার চালু হচ্ছে বিমান বাংলাদেশের ফ্লাইট। ‘বেশ কিছু নির্দেশনা’ মেনে আগামী শনিবার থেকে এই রুটে বিমানের ফ্লাইট যাত্রী পরিবহন করবে বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

২৫ ডিসেম্বর বেলা সাড়ে ১২টায় বিজি২০৭ ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে সিলেট পৌঁছাবে বেলা সোয়া ১টায়। সেখান থেকে সোয়া ২টায় উড়াল দিয়ে ম্যানচেস্টারে পৌঁছাবে যুক্তরাজ্যের স্থানীয় সময় রাত ৮টায়। ফিরতি ফ্লাইট বিজি২০৮ ম্যানচেস্টার থেকে স্থানীয় সময় ২৬ ডিসেম্বর রাত ৮টায় ছেড়ে এসে সিলেট পৌঁছাবে পরদিন দুপুর ১২টায়।সেখান থেকে ঢাকায় পৌঁছাবে দুপুর পৌনে ২টায়।

বিমান জানিয়েছে, ২৫ মার্চ পর্যন্ত এই রুটে বোয়িং ড্রিমলাইনার উড়োজাহাজ দিয়ে সপ্তাহে দুটি করে ফ্লাইট পরিচালনা করা হবে।বিমানের সেলস সেন্টার বা অনুমোদিত ট্রাভেল এজেন্সির মাধ্যমে টিকেট ক্রয় করা যাবে।

কোভিড পরিস্থিতিতে গত বছরের মার্চে বিমানের ম্যানচেস্টার ফ্লাইট বন্ধ হয়ে যায়। কোভিড সংক্রান্ত নির্দেশনা : কোভিড-১৯ টিকার পূর্ণ ডোজ নেওয়ার ১৪ দিন পর থেকে ইংল্যান্ডে প্রবেশ করা যাবে। এ ক্ষেত্রে ফ্লাইট ছাড়ার আগে (৪৮ ঘণ্টার মধ্যে) অনলাইনে প্যাসেঞ্জার লোকেশন ফর্ম (পিএলএফ) পূরণ করে জমা দিতে হবে।পিএলএফ ফরম পাওয়া যাবে এই টিকানায়: https://www.gov.uk/provide-journey-contact-detailsbefore-travel-uk।

১২ বছর ও এর বেশি বয়সী যাত্রীদেরকে ফ্লাইট ছাড়ার আগে সর্বোচ্চ ৪৮ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ সনদ থাকতে হবে। ইংল্যান্ডে পৌঁছানোর পর দ্বিতীয় দিনের মধ্যে আবার কোভিড পরীক্ষা করাতে হবে। এজন্য দেশটিতে প্রবেশের আগেই অনলাইনে বুকিং ও মূল্য পরিশোধ করতে হবে। অনলাইন বুকিং করা যাবে এই ঠিকানায় https://www.gov.uk/find-travel-testprovider।

পরীক্ষার ফলাফল পাওয়ার আগ পর্যন্ত সেলফ আইসোলেশনে থাকতে হবে। ভ্রমণের সময় ভ্যাকসিন গ্রহণের সনদ ও করোনা পরীক্ষার সনদ সঙ্গে রাখতে হবে। দেশটিতে ফাইজার, অক্সফোর্ড অস্ট্রাজেনেকা, মডার্না, জনসন অ্যান্ড জনসন, কোভ্যাক্সিন, সিনোফার্ম এবং সিনোভ্যাকের কোভিড-১৯ টিকার অনুমোদন রয়েছে।

যারা টিকা নেননি : বিমানের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, যারা কোভিড টিকা নেননি তারাও যেতে পারবেন যুক্তরাজ্যে। এক্ষেত্রে তাদের ফ্লাইট ছাড়ার আগে ৪৮ ঘণ্টার মধ্যে অনলাইনে পিএলএফ পূরণ করে সাবমিট করতে হবে।

ফ্লাইট ছাড়ার আগে সর্বোচ্চ ৪৮ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ সনদ থাকতে হবে। যুক্তরাজ্যে পৌঁছানোর পর দ্বিতীয় দিন বা তার আগে এবং অষ্টম দিন বা তার পরে করোনা পরীক্ষা করাতে হবে। এজন্য যুক্তরাজ্যে ঢোকার আগেই অনলাইনে বুকিং ও মূল্য পরিশোধ করতে হবে।

কোভিড পরীক্ষার নেগেটিভ ফলাফল পাওয়া পর্যন্ত ইংল্যান্ডে নিজ বাসায় অথবা যেখানে অবস্থান করবে সেখানে ১০ দিন সেলফ আইসোলেশনে থাকতে হবে। ইংল্যান্ড থেকে বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে ১২ বছর ও এর বেশি বয়সী যাত্রীদেরকে ফ্লাইট ছাড়ার আগে সর্বোচ্চ ৪৮ ঘণ্টার মধ্যে আরটিপিসিআরভিত্তিক কোভিড পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ সনদ থাকতে হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.