বন্দরে ইতালির জাহাজ: পোশাক রপ্তানিতে নতুন দিগন্তের সূচনা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ইউরোপে পণ্য পরিবহনে যুক্ত হলো জাহাজের নতুন রুট। সরাসরি চট্টগ্রাম থেকে ইতালিতে সমুদ্রপথে রপ্তানি পণ্যবাহী জাহাজ চলাচল শুরু হওয়ায় পোশাক রপ্তানি খাতে আশার আলো দেখছেন ব্যবসায়ীরা। এর মধ্য দিয়ে তাদের দীর্ঘদিনের স্বপ্নের বাস্তব রূপ পেল শনিবার। শনিবার বেলা ১টার দিকে চট্টগ্রাম বন্দরের এনসিটি জেটিতে নোঙর করে এ রুটের প্রথম জাহাজ ‘এমভি সোঙ্গা চিতা’। বন্দরের বহির্নোঙর থেকে জাহাজটিকে এনসিটি-৪ জেটিতে চালিয়ে নিয়ে আসেন ক্যাপ্টেন আসিফ আহমেদ।

জাহাজটিতে ৯৪৫টি একক খালি কনটেইনার এবং ক্যাপিটাল মেশিনারি ভর্তি ৭ একক কনটেইনার রয়েছে বলে নিউজবাংলাকে জানিয়েছেন বন্দরের সচিব ওমর ফারুক।

তিনি বলেন, ‘ইউরোপে সরাসরি পণ্য রপ্তানির নতুন রুট ইতালির রেভেনা বন্দর থেকে জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। বন্দরের সব সুযোগ-সুবিধা জাহাজটিকে অগ্রাধিকার হিসেবে দেয়া হবে। যেহেতু জাহাজটি দেশের পোশাক রপ্তানি খাতে বড় ভূমিকা রাখবে। এর আগে গত বছরের ডিসেম্বরে পরীক্ষামূলক যাত্রা সফল হওয়ায় এখন থেকে এই রুটে নিয়মিত জাহাজ চলাচল করবে।’ ইতালিসহ ইউরোপের কয়েকজন ক্রেতার আগ্রহেই ইতালির ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান আরআইএফ লাইন এবং সহযোগী প্রতিষ্ঠান ক্যালিপসো কোম্পানিয়া ডি নেভিগেশন চট্টগ্রাম-ইতালি সরসারি জাহাজ চলাচলের এই সেবা চালু করছে।

জাহাজটির স্থানীয় প্রতিনিধি রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের চেয়ার‌ম্যান মোহাম্মদ রাশেদ নিউজবাংলাকে বলেন, ‘জাহাজটি সোমবার চট্টগ্রাম বন্দর থেকে ইতালির উদ্দেশে যাত্রা করবে। ফেরার সময় ৯৮৩টি একক কনটেইনার নিয়ে যাবে। যেগুলোর মধ্যে ইতালির ক্রেতাদের পাশাপাশি ইউরোপের আরও কয়েকটি দেশের ক্রেতাদের অর্ডার করা তৈরি পোশাক থাকবে।’

বর্তমানে বাংলাদেশের তৈরি পোশাকের বড় বাজার ইউরোপ। সেখানকার ক্রেতাদের কাছে এতদিন ট্রান্সশিপমেন্ট হয়ে পণ্য পৌঁছাতে সময় লাগত ৩০ দিনের মতো। এতে ক্রেতাদের খরচ ও সময় দুটোই বেশি লাগত। ফলে অন্য দেশের পোশাক রপ্তানিকারকদের থেকে পিছিয়ে পড়তে হতো।

বন্দরে ইতালির জাহাজ: পোশাক রপ্তানিতে নতুন দিগন্তের সূচনা । তবে এবার নতুন রুটে জাহাজে সরাসরি রপ্তানি পণ্য পরিবহন হবে দুই সপ্তাহে। কোনো ধরনের শিপমেন্ট বন্দর ছাড়াই জাহাজ ইতালি পৌঁছে ইউরোপের সব দেশে যাবে ‘মেড ইন বাংলাদেশ’-এর পোশাক। প্রতি মাসে দুটি জাহাজ চলাচল করবে বলে জানিয়েছে স্থানীয় শিপিং এজেন্ট।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.