বাংলাদেশিদের ভারত যেতে লাগবে না করোনার টেস্ট

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে গত জানুয়ারিতে বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীদের জন্য ৭ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করেছিল ভারত। তবে সংক্রমণ কমে আসায় সে সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে। করোনা টিকার পূর্ণাঙ্গ ডোজ গ্রহণকারী যাত্রী আরটি-পিসিআর টেস্ট না করিয়েই দেশটিতে যেতে পারবেন।

সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর করেছে ভারতীয় সিভিল এভিয়েশন। সম্প্রতি বিষয়টি অবগত করে বিমান বাংলাদেশ এবং ইউএস-বাংলা এয়ারলাইন্সকে চিঠিও দিয়েছে তারা।

নতুন ভ্রমণ বিধিনিষেধে বলা হয়েছে, সোমবার থেকে ভারতে প্রবেশে বিদেশি যাত্রীদের কোয়ারেন্টিন প্রয়োজন হবে না। তবে তাদের ১৪ দিনের সেলফ মনিটরিং করতে হবে। অর্থাৎ কারও শরীরে যদি করোনার লক্ষণ কিংবা উপসর্গ থাকে সে ক্ষেত্রে তাকে ‘এয়ারসুবিধা’ ওয়েবসাইটে গিয়ে বিষয়টি অবগত করতে হবে। এছাড়াও ভারতে প্রবেশের জন্য প্রত্যেক যাত্রীকে ভ্রমণের ৭২ ঘণ্টা আগে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। তবে কোনো যাত্রী যদি করোনার পূর্ণাঙ্গ ডোজ টিকা নিয়ে থাকেন সেক্ষেত্রে তার পিসিআর টেস্ট না করালেও চলবে। সে ক্ষেত্রে তাদের টিকা সার্টিফিকেট বহন করতে হবে। ভারতের বিমানবন্দরে অবতরণের পর ২ শতাংশ যাত্রীকে দৈবচয়ন ভিত্তিতে বিমানবন্দরে করোনা টেস্ট করানো হতে পারে। এছাড়াও ৫ বছরের কম বয়সি শিশুরা তাদের পরিবারের লোকজনের সঙ্গে টিকা সার্টিফিকেট বা পিসিআর টেস্ট ছাড়াই ভারতে প্রবেশ করতে পারবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.