৬৪৫ কোটি টাকা ঋণ দিচ্ছে ওপেক

0

বিডি২৪ভিউজ ডেস্ক : মহামারী থেকে বাংলাদেশের অর্থনীতির পুনরুদ্ধারে ৭ কোটি ৫০ লাখ ডলারের ঋণ সহায়তা দিচ্ছে তেল উৎপাদন ও রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক। এ সংস্থার আন্তর্জাতিক উন্নয়ন তহবিল (ওএফআইডি) থেকে বাজেট সহায়তা হিসেবে সরকারকে এই ঋণ দেওয়া হচ্ছে। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৬৪৫ কোটি টাকা। ৫ বছরের রেয়াতকালসহ ২০ বছরে ১ দশমিক ৮৫ শতাংশ সুদে এই ঋণ পরিশোধ করতে হবে।

সোমবার রাজধানীর শেরে বাংলা নগরের ইআরডি সম্মেলন কক্ষে এ বিষয়ে ওপেক আন্তর্জাতিক উন্নয়ন তহবিল কর্তৃপক্ষের সঙ্গে সরকারের একটি চুক্তি স্বাক্ষর হয়। ওএফআইড’র মহাপরিচালক আব্দুলহামিদ আলখালিফা এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন চুক্তিতে স্বাক্ষর করেন। সাধারণত বাজেট সহায়তার অর্থ সরকারের অগ্রাধিকার প্রকল্প বা সরকারের ইচ্ছা অনুযায়ী ব্যবহার করা হয়।

এক বিজ্ঞপ্তিতে ইআরডি জানায়, এই ঋণের উদ্দেশ্য হচ্ছে সরকারকে বাজেট সহায়তা দেওয়া। কোভিড-১৯ মহামারী থেকে দেশের অর্থনীতিকে দ্রুত পুনরুদ্ধারের পথে নিতে জরুরি সংস্কার বাস্তবায়নে এই অর্থ ব্যবহার করা হবে। “বিশেষ করে কুটির, ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য অনুকূল পরিবেশ তৈরি করা হবে; যাতে কর্মসংস্থান এবং আয়ের সুযোগ সৃষ্টি হয়।”

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.