ডেনমার্ক থেকে এসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সুদূর ডেনমার্ক থেকে মেয়ে ভিক্টোরিয়াকে নিয়ে বাংলাদেশে এসেছেন হেলেন। দুজনেই সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন। শুধু হেলেন-ভিক্টোরিয়াই নয়, সোমবার তাদের মতো অনেক বিদেশীই শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসেন।

কেন্দ্রীয় শহীদ মিনারে আলাপকালে হেলেন এবং তার মেয়ে ভিক্টোরিয়া বলেন, আমরা বাংলাদেশের শহীদ দিবস সম্পর্কে জানি। হেলেন বলেন, ‘আমি এখানে আপনাদের বীরদের প্রতি শ্রদ্ধা জানাতে এসেছি। বাংলা ভাষা আমার খুব পছন্দের। আমি আমার মেয়েকে নিয়ে এসেছি। আপনারা যেভাবে এই দিনে শহীদদের শ্রদ্ধা জানান, আমার খুব ভাল লাগে। আগে দূর থেকে দেখতাম। আজ সরাসরি দেখছি, বেশ ভালো লাগছে।’

হেলেনের মেয়ে ভিক্টোরিয়া ১৯৫২ সালের ভাষা আন্দোলন সম্পর্কে বলেন, ইউনেস্কো এই দিনকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করেছে। আমি এই দিনটি সম্পর্কে ভাল করেই জানি। তাই তো আমি ও আমার মা আপনাদের দেশে এসেছি শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে।

তিনি বলেন, ‘আজ আমি এই দিবসটি পালন করছি। এখানে এসে আমার খুব ভাল লাগছে। আমি নিজেকে গর্বিত মনে করছি। আপনাদের দেশ সুন্দর, ভাষা সুন্দর। আপনাদের দেশের মানুষও সুন্দর।’ ভিক্টোরিয়াও তার সঙ্গে যোগ করে বলেন, বাংলা ভাষা আমার খুবই পছন্দের। এর টোন চমৎকার। আমিও বাংলায় অল্প অল্প কথা বলতে পারি। এ সময় তিনি ‘কেমন আছেন’, ‘আলহামদুলিল্লাহ’, ‘খুব সুন্দর’, ‘ইনশাআল্লাহ’, ‘মাশাল্লাহ’, ‘ঠিক আছে’, ‘ধন্যবাদ’ শব্দগুলো বাংলায় উচ্চারণ করে শোনান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.