গ্রামীণ নারীদের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে তথ্য আপা’র উঠান বৈঠক

0

রাঙ্গামাটি প্রতিনিধি : রাঙ্গামাটির সদর উপজেলায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় জাতীয় মহিলা সংস্থা বাস্তবায়নাধীন তথ্য আপা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) ৫১তম উঠান বৈঠকের আয়োজন করে।
মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকালে সদর উপজেলার বালুখালি ইউনিয়নের ৭নং ওয়ার্ডের শিলছড়ি ও হাজাছড়া গ্রামে এ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন। এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য সাধন কুমার চাকমা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সেনিকদা তালুকদার, তথ্যসেবা কর্মকর্তা নাসরিন আক্তার, হাজাছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রদীপ কুমার দাশ প্রমূখ বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন, তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে তথ্য আপা গ্রামীণ সুবিধাবঞ্চিত মহিলাদের দৈনন্দিন সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছে। এ প্রকল্পের আওতায় নারীদের বিভিন্ন সমস্যা সমাধানে সহযোগিতা করা হয়। পিছিয়ে পড়া গ্রামীণ নারীদের এগিয়ে নিতে সমস্যাগুলো চিহ্নিত করে প্রাথমিক স্বাস্থ্যসেবার পাশাপাশি বিভিন্ন বিষয়ে নারীদের দক্ষ করে গড়ে তুলতে কাজ করছে তথ্য আপা।
বক্তারা আরও বলেন, জাতি হিসেবে আমরা সকলে পরিশ্রমী।গ্রামীণ সমাজে চলতে হলে অবশ্যই নিজের ভাগ্য নিজেকে গড়ে নিতে হয় বলে মন্তব্য করেন।

তথ্যসেবা কর্মকর্তা নাসরিন আক্তার জানান, তথ্য প্রযুক্তি ভিত্তিক সেবা প্রদান, চাকরির আবেদনপত্র পূরণ, ভর্তি পরীক্ষার ফরম পূরণ, বিভিন্ন পরীক্ষার ফলাফল, ই-মেইল, ম্যাসেঞ্জার, স্কাইপির সাহায্যে যোগাযোগ, কৃষি, শিক্ষা, ব্যবসা ইত্যাদি সংক্রান্ত পরামর্শ প্রদান, আইনি সহায়তার পরামর্শ প্রদান, মহিলাদের ডায়াবেটিকস পরীক্ষা, রক্তচাপ পরীক্ষা, তাপমাত্রা, ওজন মাপা, গ্রামীণ নারীদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য বিক্রয়ের জন্য মার্কেটপ্লেস পরিচালনা বিনামূল্যে সেবাসমূহ তথ্যকেন্দ্র হতে ডোর টু ডোর পদ্ধতিতে ও উঠান বৈঠকের মাধ্যমে প্রদান করে থাকে তথ্য আপা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.