ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চালু শিগগির

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ঢাকা থেকে সরাসরি শিলিগুড়ির নিউ জলপাইগুড়ি (এনজেপি) পর্যন্ত যাত্রীবাহী আন্তঃদেশীয় ট্রেন ‘মিতালী এক্সপ্রেস’ শিগগিরই যাত্রা শুরু করবে। এরই মধ্যে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ ট্রেনের সময়সূচি ও ভাড়া সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
তবে ভারত সরকার ট্যুরিস্ট ভিসা এখনো চালু না করায় ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস, খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস ও ঢাকা-নিউ জলপাইগুড়ি মিতালী এক্সপ্রেস- এ তিনটি ট্রেন চালুর দিনক্ষণ এখনো ঠিক হয়নি বলে জানিয়েছেন রেলমন্ত্রীর সিনিয়র জনসংযোগ কর্মকর্তা শরীফুল আলম।

সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঢাকা ক্যান্টনমেন্ট থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত মোট যাত্রাপথ ৫৩০ কিলোমিটার। এই পথ অতিক্রম করতে সময় লাগবে ৯ ঘণ্টা। যাত্রাপথে বাংলাদেশের ৪৪৬ কিলোমিটার, বাকি অংশ ভারতের। এই পথে বাংলাদেশ অংশে পড়বে পার্বতীপুর, টাঙ্গাইলসহ মোট ১৫টি রেলস্টেশন। তবে বাংলাদেশ রেলওয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী, ভারতীয় অংশে ট্রেন থামবে হলদিবাড়ি, চিলাহাটি স্টপেজ। প্রতি সপ্তাহে দুদিন এই ট্রেন চলাচল করবে। ভারতের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে সপ্তাহে রবিবার ও বুধবার ট্রেন ছাড়বে। আর বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সোমবার ও বৃহস্পতিবার ছেড়ে যাবে। বাংলাদেশ থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রেনের ভাড়া ধরা হয়েছে- এসি বার্থ ৪ হাজার ৯০৫ টাকা, এসি সিট ৩ হাজার ৮০৫ টাকা, এসি চেয়ার ২ হাজার ৭০৫ টাকা। মিতালী এক্সপ্রেস ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে ভারতীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে ছেড়ে ঢাকায় পৌঁছাবে রাত ১০টায়। আবার ঢাকা থেকে রাত ৯টা ৫০ মিনিটে ছেড়ে নিউ জলপাইগুড়ি পৌঁছাবে সকাল ৭টা ১৫ মিনিটে।

বাংলাদেশ রেলওয়ে সূত্র জানায়, এর আগে ভারতের উত্তরবঙ্গের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ স্থাপনে শিলিগুড়ির নিউ জলপাইগুড়ি থেকে বাংলাদেশের ঢাকা পর্যন্ত রেল চলাচলের সিদ্ধান্ত নিয়েছিল দুই দেশের সরকার। গত বছরই এই ট্রেন পরিষেবা শুরু হওয়ার কথা থাকলেও সে সময় পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় তা স্থগিত হয়ে যায়। তারপর থেকে করোনা সংক্রমণের কারণে এই ট্রেন পরিষেবা চালুর উদ্যোগ থমকে যায়। অবশেষে কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হতে থাকায় আবার ভারতের সঙ্গে বাংলাদেশের রেল যোগাযোগ স্থাপনে তৃতীয় ট্রেন মিতালী এক্সপ্রেস চালুর ব্যাপারে তোড়জোড় শুরু করে দুই দেশের সরকার।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.