চাটমোহর পৌরসভার সাড়ে ১৬ কোটি টাকার বাজেট ঘোষণা

0

পাবনা প্রতিনিধি : নতুন কোনো করারোপ ছাড়াই পাবনার চাটমোহর পৌরসভার ২০২২-২৩ অর্থবছরের ১৬ কোটি ৪৮ লাখ ৩১ হাজার ৫শ’ টাকার সাধারণ ও প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে।

সোমবার (০৪ জুলাই) দুপুরে পৌরসভার বীর মুক্তিযোদ্ধার ওয়াজি উদ্দিন খান মিলনায়তনে অনুষ্ঠানে সভাপতিত্ব ও বাজেট ঘোষণা করেন পৌর মেয়র অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন সাখো। ঘোষিত বাজেটের আয় খাতে রাজস্ব আয় ২ কোটি ১৮ লাখ ৩১ হাজার ৫শ’ টাকা, উন্নয়ন খাতে আয় ১ কোটি ৩০ লাখ টাকা এবং প্রকল্প খাতে আয় ১৩ কোটি টাকা আয় ধরা হয়েছে। অপরদিকে রাজস্ব, উন্নয়ন ও প্রকল্প ব্যয় খাতে সমপরিমাণ টাকা দেখানো হয়েছে।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সরকার বিভাগ পাবনার উপ-পরিচালক মোখলেছুর রহমান। তিনি বলেন, পৌরসভার সকল বাসিন্দাদের সময়মতো কর পরিশোধ করতে হবে। তবেই এই পৌরসভায় উন্নয়ন হবে। প্রকল্পের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে ঠিকাদারদের তাগাদা দিতে হবে। না করলে তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপে যেতে হবে। পৌরসভা যদি ঠিকাদারের পেছনে ঘোরে তাহলে কাজের কাজ কিছু হবে না। সঠিকভাবে আইন প্রয়োগ করলে ঠিকাদারই পৌরসভার পেছনে ঘুরবে।

মোখলেছুর রহমান মেয়রকে উদ্দেশ্য করে বলেন, প্রথম শ্রেণীর পৌরসভা হিসেবে চাটমোহর পৌরসভা উন্নয়নে অনেকটা পিছিয়ে আছে। যেহেতু আপনার দায়িত্ব পালনের দেড় বছর পার হয়ে গেছে, তাই এখন কিছু কাজ করে চমক দেখান।

মেয়র সাখো বাজেট ঘোষণা বক্তব্যে বলেন, করোনা মহামারীর মতো একটি ক্রান্তিকাল মুহুর্তে তিনি দায়িত্ব গ্রহণ করেছেন। তাই কাঙ্খিত উন্নয়নকাজ তরান্বিত করতে পারেননি। তবে, ধীরে ধীরে চেষ্টা করে যাচ্ছেন তার প্রতিশ্রুত উন্নয়নকাজ বাস্তবায়নে। ইতিমধ্যে পৌর সদরের বেশকিছু রাস্তার উন্নয়নকাজ করা হয়েছে। আরও কিছু চলমান রয়েছে। তবে কিছু সমস্যা আছে উল্লেখ করে বলেন, সেগুলো পরিকল্পনার মধ্যে নেয়া হয়েছে। আগামীতে বাস্তবায়ন হবে।

মেয়র বলেন, আমি ভুল-ত্রুটির উর্ধ্বে নই। আমিও অনিয়ম করি। অনিয়ম না করলে তো দেবতা হয়ে যেতাম। আর আমি দেবতা নয়, মানুষ হয়ে থাকতে চাই। কিছু মানুষ আছে সমালোচনা করার, তারা থাকবেই, সমালোচনা করবেই। আমাদের কাজ আমরা করে যাবো। চেষ্টা থাকবে পৌরবাসীকে উন্নত সেবা দেয়ার। সরকার তো আমাদের বেতন ভাতা দেয় না। পৌরবাসীর ট্যাক্সের টাকায় পৌরসভার সকল কর্মকর্তা-কর্মচারীর বেতন ভাতা দিতে হয়। তাই সবার প্রতি আহবান জানান যেন সবাই তাদের ট্যাক্স পরিশোধ করেন।

পৌর কাউন্সিলর নাজিমুদ্দিন মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সম্পাদক খন্দকার মাহবুব এলাহী বিশু, পৌর কাউন্সিলর নুর ই হাসান খান ময়না, চাটমোহর মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ শরীফ মাহমুদ সঞ্জু, বিলচলন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আবুল কালাম আজাদ, চাটমোহর প্রেসক্লাবের আহবায়ক রকিবুর রহমান টুকুন, দৈনিক আমাদের বড়াল পত্রিকার সম্পাদক হেলালুর রহমান জুয়েল, সাপ্তাহিক চাটমোহর বার্তার সম্পাদক হাবিবুর রহমান, চ্যানেল টোয়েন্টিফোরের পাবনা প্রতিনিধি শাহীন রহমান, চাটমোহর ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি আলহাজ¦ মোজাম্মেল হক, পৌরসভার লাইসেন্স পরিদর্শক মো. বাকিবিল্লাহ প্রমুখ। বক্তারা পৌরসভার ড্রেনেজ, রাস্তাঘাট, ময়লা আবর্জনা, স্ট্রিট লাইট, বিনোদন পার্ক সহ বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে সেগুলো সমাধানের পরামর্শ দেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.